শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০১৮

জাতীয়তাবাদী চেতনা ও জাতীয় বৈশিষ্ট্যের প্রকাশ ঘটে তার সংস্কৃতিতে বলেছেন, রত্ন কুসুম চাঙমা, প্রভাষক, পানছড়ি ডিগ্রি কলেজ।



আজ ভাষার মাস দ্বিতীয় দিন। এই দিনে খাগড়াছড়ি উপজেলাধীন মিলেলিয়াম ভাই বোনছড়া উচ্চ বিদ্যালয়ে চাঙমা সাহিত্য বা ও সাঙু পাঠাগর পরিচালিত ‘‘ত্রৈমাসিক চাঙমা বর্ণমালা ও ভাষা কোর্স’’ শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতি ও উদ্বোধক দাঙগু রত্ন কুসুম চাঙমা এসব কথা বললেন।
তিনি আরো বললেন, যে কান কাজে ত্যাগ স্বীকার করতে হয়। আমরা যদি সত্যি ভাষা প্রেমিক হয়ে থাকি এবং যথার্থই চাঙমা ভাষায় উন্নতি চাই তাহলে ভৌগলিক চৌহদ্দির মধ্যেই জীবনের সব ক্ষেত্রে চাঙমা ব্যবহার করতে পারি।

তিনি চাঙমা সাহিত্য বা ও সাঙু পাঠাগার কার্যক্রম প্রসংশা করে বলেন, আপনারা যে নিবেদিত প্রাণ তা আজ এখানে না আসলে বুঝতাম না। আপনাদের এই কার্যক্রম দেশ ও জাতির বিরাট সম্ভবনা অর্জিত হবেই, হবে। তাই আমরাও আপনাদের পাশে থেকে এই সংগ্রামে অংশীদ্বারীত্ব হয়ে আর্থীক ও শারীরিক ভাবে সহয়োগীতা করবো।
ত্রৈমাসিক চাঙমা বর্ণমালা ও ভাষা কোর্স অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মিলেনিয়াম ভাই বোন ছড়া উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক দাঙগু তাতু মুণি চাঙমা।
চাঙমা সাহিত্য বা’র সম্মানী সদস্য দাঙগুবী প্রিয়সী চাঙমা সঞ্চালনে স্বাগত বক্তব্যদেন দাঙগু সুমঙ্গল চাঙমা, সম্মানীত সদস্য, চাঙমা সাহিত্য বা; আরো বক্তব্য দেন দাঙগু
ইনজেব চাঙমা, সাধারণ সম্পাদক, চাঙমা সাহিত্য বা ও সাঙু পাঠাগার প্রতিষ্ঠাতা; সাবেক মেম্বার ও সমাজ সেবক দাঙগু সুজন চাঙমা, মণি গ্রাম উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক, দাঙগু শ্যামল মিত্র চাঙমা ও  ভাই বোনছড়া ইউনিয়নে ১নং ওয়ার্ডে সম্মানীত সদস্য দাঙগু শান্তিময় চাঙমা।
চাঙমা সাহিত্য বা ও সাঙু পাঠাগার পরিচালিত ত্রৈমাসিক চাঙমা বর্ণমালা ও ভাষা কোর্সে অনুষ্ঠানে ত্রিপিটক পাঠ করেন চাঙমা সাহিত্য বা’ এর প্রকাশনা ও প্রচার সম্পাদক দাঙগুবী শ্রেয়সী চাঙমা।   

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কেন আঞ্চলিক স্বায়ত্ব শাসন?

বাংলাদেশ খসড়া সংবিধান প্রণয়ন কমিটির নিকট পার্বত্য চট্টগ্রামের জনগণের শাসনতান্ত্রিক অধিকার দাবীর- আবেদন পত্র গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের ভাবী ...