মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০

বাংলাদেশে অাদিবাসীদের মধ্যে প্রথম ইঞ্জিনীয়ার মিঃ পুলিন চন্দ্র দেওয়ান এর সংক্ষিপ্ত জীবনপুঞ্জিঃ ধীমান খীসা



পুলিন চন্দ্র দেওয়ান ১৯১১ সালের জানুয়ারী মাসে বর্তমান খাগড়াছড়ি জেলার সদর উপজেলাধীন খবংপড়িয়া (খবংপুজ্যা) গ্রামে 'লারমা গোজা পিড়েভাঙা গুত্তি'(চাকমাদের গোত্র)র এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম ছিলো উগ্রমনি দেওয়ান ও মায়ের নাম জুরপুদি দেওয়ান। তিনি অামার পিতামহ গগন চন্দ্র খীসার অাপন জ্যাঠাতো ভাই। তিনভাই ও চার বোনের মধ্যে তিনি ছিলেন সবার কনিষ্ঠ। তাঁর শৈশব ও কৈশোর কেটেছে খবংপড়িয়ার নির্মল প্রকৃতি ও অালো বাতাসের সান্নিধ্যে। খুব অল্প বয়সেই তিনি পিতৃহারা হন। বাবা মারা গেলে বড় ভাই রমেশ চন্দ্র দেওয়ান ও বিমল চন্দ্র দেওয়ানের উপর তাঁর লেখাপড়ার দ্বায়িত্বভার ন্যস্ত হয়। ছোটকাল থেকেই তিনি অত্যন্ত মেধাবী ও কঠোর পরিশ্রমী ছিলেন এবং মনে সবসময় উচ্চাশা পোষন করতেন। তাইতো বিভিন্ন সীমাবদ্ধতা ও শত প্রতিকুলতার মাঝেও তিনি তাঁর লক্ষ্য থেকে বিচলিত হননি। তাঁদের সময়ে রাজন্যবর্গ ও সামন্তপ্রভূদের প্রভাব এতই প্রকট ছিলো যে, তৎকালীন সময়ে সাধারন চাকমাদের উচ্চ শিক্ষা গ্রহণ করা সহজসাধ্য ছিলোনা। সেরকম প্রতিকুল পরিবেশেও সমস্ত প্রতিবন্ধকতাকে ডিঙিয়ে তিনি সাফল্য ছিনিয়ে এনেছিলেন এবং অাদিবাসীদের মধ্যে সর্বপ্রথম ইঞ্জিনীয়ার হওয়ার যোগ্যতা অর্জন করেছিলেন।
শিক্ষাজীবনঃ
অদম্য মেধাবী এ ব্যক্তিটির শিক্ষাজীবন শুরু হয় Khabong Parya Lower Primary School (বর্তমানে খবংপড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়)এ। সেখানে ২য় শ্রেণি পর্যন্ত পড়ার পর খাগড়াছড়ি অাপার প্রাইমারী স্কুলে(বর্তমানে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়) ভর্তি হন। উল্লেখ্য যে, তৎকালীন সময়ে Lower Primary School(L.P.School)গুলোতে ১ম ও ২য় শ্রেণি, Uper Primary School(U.P.School)গুলোতে ৩য় ও ৪র্থ শ্রেণি এবং Middle English School (M. E. School)গুলোতে ৫ম ও ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত চালু ছিলো। খাগড়াছড়ি অাপার প্রাইমারী স্কুলে ৪র্থ শ্রেণি পর্যন্ত পড়ার পর তিনি বর্তমান রাঙ্গামাটি জেলাধীন নানিয়ার চর উপজেলার অন্তর্গত বুড়িঘাট মৌজার মহাপ্রুম মিডল ইংলিশ স্কুলে ভর্তি হন এবং সেখানে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়েন। অতপর উচ্চ শিক্ষার্থে তিনি রাঙ্গামাটি হাইয়ার ইংলিশ স্কুলে(বর্তমানে রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়) চলে যান এবং সেখান থেকে তৎকালীন কলকাতা বোর্ডের অধীনে ১৯৩১ সালে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন (ম্যাট্রিক) পাশ করেন। ম্যাট্রিক পাশের পর তিনি ঢাকার অাহসান উল্লাহ ইঞ্জিনীয়ারিং ইনষ্টিটিউটে ভর্তি হন এবং সেখান থেকে সিভিল ইঞ্জিনীযারিংএ কৃতিত্ব সহকারে ডিপ্লোমা পাশ করেন। তৎকালীন সময়ে এ প্রতিষ্ঠানটি বাংলা, অাসাম ও উড়িষ্যায় ডিপ্লোমা ইঞ্জিনীয়ারিং পড়ার জন্য একমাত্র প্রতিষ্ঠান হিসেবে খুবই প্রসিদ্ধ ছিলো।
কর্মজীবনঃ

প্রথম ইঞ্জিনীয়ার মিঃ পুলিন চন্দ্র দেওয়ান
১৯৩৩ সালে পার্বত্য চট্টগাম জেলায় প্রথম ডিস্ট্রিক্ট ইঞ্জিনীয়ার পদে নিযুক্ত হন। পরবর্তীতে ১৯৪৭ সালে এ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনীয়ার ও ১৯৫৮ সালে এক্সিকিউটিভ ইঞ্জিনীয়ার হিসেবে পদোন্নতি লাভ করেন। দীর্ঘ অনেক বছর সফলতার সাথে সরকারি দ্বায়িত্ব পালনের পর ১৯৭০ সালের ডিসেম্বরে চাকুরি থেকে অবসর গ্রহণ করেন।
পারিবারিক জীবনঃ
তিনি কাচালং ঘনমোর মৌজার স্বনামধন্য হেডম্যান শশী মোহন দেওয়ানের জৈষ্ঠ কণ্যা নিরুপমা দেওয়ানের সাথে বিবাহ বন্ধনে অাবদ্ধ হন। তাঁদের ঔরসে তিন পুত্র ও ছয় কণ্যা সন্তানের জন্ম হয়। চাকুরিকালীন সময়ে রাঙ্গামাটিতে অবস্থানের কারনে তিনি সেখানে স্থায়ীভাবে বসতি করেন এবং ১৯৮৬ সালের ২রা জুন রাঙ্গামাটির নিজ বাসভবনে ৭৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
তাঁর চেষ্টা, অধ্যবসায়, লেখাপড়ার প্রতি গভীর অাগ্রহের কারনে তিনি বাংলাদেশে অাদিবাসীদের মধ্যে সর্বপ্রথম ইঞ্জিনীয়ার হওয়ার গৌরব অর্জন করেন। খবংপড়িয়ার মাটির সন্তান হিসেবে তাঁকে নিয়ে অামরা(খবংপড়িয়াবাসীরা) এখনো গর্ব বোধ করি।

1 টি মন্তব্য:

  1. Strange "water hack" burns 2 lbs overnight

    At least 160000 men and women are utilizing a simple and SECRET "water hack" to burn 1-2 lbs each night in their sleep.

    It is scientific and it works on anybody.

    This is how you can do it yourself:

    1) Hold a clear glass and fill it up with water half the way

    2) And now learn this awesome hack

    you'll be 1-2 lbs lighter in the morning!

    উত্তরমুছুন

কেন আঞ্চলিক স্বায়ত্ব শাসন?

বাংলাদেশ খসড়া সংবিধান প্রণয়ন কমিটির নিকট পার্বত্য চট্টগ্রামের জনগণের শাসনতান্ত্রিক অধিকার দাবীর- আবেদন পত্র গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের ভাবী ...