মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

নিরবে চলছে আদিবাসীদের জায়গা দখল


পানছড়ির মরাটিলায় সেটলার কর্তৃক দেব রঞ্জন ত্রিপুরার জমি বেদখল




খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলাধীন মরাটিলা এলাকায় সেটলাররা এক পাহাড়ির মালিকানাধীন একর পরিমাণ জমি বেদখল করেছে। জমিটি তবলছড়ি-পানছড়ি রাস্তার পাশে ১৮২ নং তৈইলাইফাং মৌজায় ঝর্ণাটিলা আর্মি ক্যাম্পের পাশে অবিস্থত এবং মালিক হলেন নং উল্টাছড়ি ইউনিয়নের নং ওয়ার্ডের অধীন পদ্মিনী পাড়ার বাসিন্দা দেব রজ্ঞন ত্রিপুরা।
উক্ত জমি বেদখলের জন্য গত ২২-২৮ জুন ২০২০ তবলছড়ি বাজারের পার্শ্বস্থ ভূঁইয়া পাড়ার বাসিন্দা আবদুল মোতালেব আনোয়ার দলবল নিয়ে দেব রঞ্জন ত্রিপুরার লাগানো পাঁচ বছর বয়সী সেগুন বাগান কেটে দিয়ে সেখানে আম চারা রোপন করে।
জমির মালিক বাধা দিলেও তাতে কোন কাজ হয়নি। উল্টো সেটলাররা তাকে হুমকি দেয় বলে জমির মালিক অভিযোগ করেছেন।

 
লংগদুতে মুসলিম সেটেলারদের কর্তৃক জুম্মদের ফলজ বনজ গাছ ধ্বংস
 (ছবিতে সেটলাররা দেব রঞ্জন ত্রিপুরার রোপন করা সেগুন গাছ কেটে দিয়েছে)


৩০ জুন ২০২০, রাঙ্গামাটি: রাঙ্গামাটি পার্বত্য জেলাধীন লংগদু উপজেলার ভাসন্যা আদাম ইউনিয়নের অন্তর্গত ১৬নং খাগড়াছড়ি মৌজার খাগড়াছড়ি গ্রামে জুম্ম গ্রামবাসীদের প্রায় একর পরিমাণ জায়গার ফলজ বনজ গাছপালা কেটে মুসলিম সেটেলাররা ধ্বংস করে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

গতকাল ২৯ জুন ২০২০ সকাল আনুমানিক :০০ টা হতে দুপুর :০০ ার সময় এই ঘটনা ঘটে বলে খবর পাওয়া গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে ১৬নং খাগড়াছড়ি মৌজার খাগড়াছড়ি বাজার এলাকার বাঙালি সেটেলাররা আশেপাশের জুম্মদের ভূমিতে যখন তখন অনুপ্রবেশ, কাঠ সংগ্রহসহ ভূমি বেদখলের চেষ্টা চালিয়ে আসছে। তারই অংশ হিসেবে গতকাল উক্ত সময়ে ২০-২২ জনের সেটেলার বাঙালিদের একটি দল দা, কুঠার, কীরিচ নিয়ে জুম্মদের ভোগদখলীয় ভূমিতে হানা দেয়।

জুম্মরা বাধা দেয়ার চেষ্টা করলেও সেটেলার বাঙালিরা জুম্মদের ভোগদখলকৃত উক্ত ভূমি বেদখলের উদ্দেশ্যে জোরপূর্বক জুম্মদের সৃজনকৃত ফলজ বনজ গাছপালা কেটে দেয় এবং জঙ্গল সাফ করে।

উক্ত ঘটনার পরপরই ১৬নং খাগড়াছড়ি মৌজার হেডম্যান অমর বিকাশ চাকমা ভাসন্যা আদাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হযরত আলীকে অবহিত করলে তিনি বিষয়টি দেখছেন বলে জানান।

উল্লেখ্য, গতকাল এক পর্যায়ে দুপুর :০০টার দিকে সেটেলার বাঙালিরা জুম্মদের ভূমিতে ফলজ বনজ গাছপালা কেটে ফেলা জঙ্গল পরিষ্কার করার কাজে ইস্তফা দিলেও তারা আবার আসবে বলে হুমকি দেয়। এমনকি পারলে ঠেকাতে বলেও জুম্মদের তারা চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়।

ফলে, নিয়ে এলাকায় জুম্ম বাঙালি সেটেলারদের মধ্যে উত্তেজনা এবং সেটেলার বাঙালিদের কর্তৃক জুম্মদের উপর সাম্প্রদায়িক হামলার আশঙ্কা দেখা দিয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, সাম্প্রতিককালে লংগদু এলাকায় বিভিন্ন জায়গায় বাঙালি সেটেলারদের কর্তৃক জুম্মদের ভূমি জবরদখলের চেষ্টা জোরদার হয়েছে খবর পাওয়া যাচ্ছে। এনিয়ে একাধিক এলাকায় উত্তেজনা এবং জুম্মদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

গত ২৪ ২৫ জুন ২০২০ তারিখও লংগদু উপজেলার বগাচতর ইউনিয়নে উপজেলা ভূমি প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও বাঙালি সেটেলাররা সদলবলে নবীনচান চাকমার মালিকানাধীন নিজ নামীয় জায়গায় জঙ্গল পরিষ্কার করে চারা রোপণের উদ্দেশ্যে গর্ত তৈরি করে। এই রিপোর্ট লেখা পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে এবিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানা যায়নি।

অপরদিকে ভাসন্যা আদাম ইউনিয়নের চাইল্যাতলী এলাকায় ভূমি বিরোধের জের ধরে স্থানীয় বাঙালি সেটেলাররা জুম্ম গ্রামবাসীদের জবাই করাসহ বিভিন্ন হুমকি দিচ্ছে এবং প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও বিরোধপূর্ণ এলাকায় চারা রোপণ করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে জুম্ম গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।


চাঙমা সাহিত্য বাহ্’ শিল্পী গোষ্ঠী ফগদাঙ

এচ্যে ৩০ জুন ২০২০ ইং মঙ্গলবার চাঙমা সাহিত্য সাহিত্য বাহ্ বাহ্ কুরিহ্ বঝর পর চাঙমা সাহিত্য বাহ্ শিল্পী গোষ্ঠী ফগদাঙ গরা অইয়ে। এ বঝর ১ জানুয়ারি চাঙমা সাহিত্য বাহ্’ কুরিহ্ বঝর ফূর্তি পোইদ্যানে ফগদাঙ গরিবার কধা থেলেয়্য নানান অনটনে এধক ভিলোন ফগদাঙ গরা ন’ অহ্’য়।
এচ্যে চাঙমা সাহিত্য বাহ্’ কাম ঘরত (লারমা স্কয়ার, মিঙিনি কুল, চাঙমা সার্কেল, হিলচাদিগাং) এক্কো সাতকাম্যা তেম্মাঙ খলা অই জিয়্যা। এ তেম্মা খলাবোত বেগর আওজে খলানানু ইজেবে নকবাচ গরা অয়ে ভিদি জিয়্যা বিদেঝর গিরিসুর শিল্পী গোষ্ঠী দভাকাধি (পরিচালক) মানবলা সুনানু ত্রিদিব দেবানদাঘি।
খলাবোত আর’ সরিত এলাক হিলচাদিগাঙর পৈনাঙি শিল্পী সুনানু নোবেল চাঙমাদাঘি সুমুত্ত ইরুক উদন্দি শিল্পী সুনানু প্রত্যাশা চাঙমা, সুনানু লিটিনা চাঙমা, দীপ্ত চাঙমা, সুনানু স্পেন চাঙমা, সুনানু নিখেল চাঙমা, সুনানু ছদক চাঙমা, সুনানু রাবিনা চাঙমা আ সুনানু রিমি চাঙমা আ চাঙমা সাহিত্য বাহ্ দিঘীনালা উপজেলা ধেলার জধানানু সুনানু নভেল চাঙমাদাঘি।
তেম্মাঙত সরিত অইয়ে বেগর মনর এজালে চাঙমা সাহিত্য বাহ্ শিল্পী গোষ্ঠীবো ফগদাঙ গচ্ছে চাঙমা সাহিত্য বাহ্’ গরা কমিতি জধানানু সুনানু ইনজেব চাঙমাদাঘি।
চাঙমা সাহিত্য বাহ্ শিল্পী গোষ্ঠী সাবাঙ্গী দাঘি:
1. সুনানু তাপসীচাঙমা (গান গেইয়্যা)
2. সুনানু ত্রিদিব দেবান, (গান মাষ্টর)
3. সুনানু নোবেল চাঙমা (গান গেইয়্যা/গীটার মাষ্টর)
4. সুনানু নমকান্তি চাঙমা (তবলা)
5. সুনানু পার্কি চাঙমা(গান গেইয়্যা)
6. সুনানু লিটিনা চাঙমা (গান গেইয়্যা)
7. সুনানু মেকি ত্রিপুরা (নাজ’ মাষ্টর)
8. সুনানু প্রত্যাশা চাঙমা (গান গেইয়্যা)
9. সুনানু বর্ষা চাঙমা (নাজিয়্যা)
10. সুনানু নিখেল চাঙমা (গীটার)
11. সুনানু প্রত্যয় চাঙমা (তবলা)
12. সুনানু অরিত্র দেবান (গীটার)
13. সুনানু গৌতম চাঙমা (বাঁশি)
14. সুনানু প্রমিজ চাঙমা(নাজিয়্যা)
15. সুনানু সুইটি চাঙমা (নাজিয়্যা)
16. সুনানু প্রকাশি চাঙমা (নাজিয়্যা)
17. সুনানু সনজীব চাঙমা (নাজিয়্যা)
18. সুনানু তুহিন চাঙমা (নাজিয়্যা)
19. সুনানু দীপ্ত চাঙমা (গান গেইয়্যা)
20. সুনানু পাপড়ি চাঙমা(গান গেইয়্যা)
21. সুনানু সুইটি দেবান (গান গেইয়্যা)
22. সুনানু ছদক চাঙমা (ড্রাম)
23. সুনানু স্পেন চাঙমা- (গান গেইয়্যা)
এ শিল্পীউনর মধ্যে এক্কো “চাঙমা সাহিত্য বাহ্ শিল্পী গোষ্ঠী কমিতি” বানা অইয়ে। তজিমপুর’ কমিতি ফগদাঙ ন’ অনার সং এ কমিতিবো কাম গরিবো।
তলেদি দিয়্যা অহ্’ল:
০১. জধানানু – সুনানু ত্রিদিব দেবান
০২. দাঙর কাবিদ্যাঙ- সুনানু ইনজেব চাঙমা
০৩. সাবাঙ্গী- সুনানু নোবেল চাঙমা
০৪. সাবাঙ্গী – সুনানু নমকান্তি চাঙমা
০৫. সাবাঙ্গী- সুনানু লিটিনা চাঙমা
০৬. সাবাঙ্গী- সুনানু মেকি ত্রিপুরা
০৭. সাবাঙ্গী – সুনানু প্রত্যাশা চাঙমা
০৮. সাবাঙ্গী – বর্ষা চাঙমা
০৯. সাবাঙ্গী – নিখেল চাঙমা দাঘি।

রবিবার, ২৮ জুন, ২০২০

"মায়ানমারের চাকমা জাতিগোষ্ঠী ও তাদের সমাজ" - Pannya Thiri ভান্তে

মায়ানমার বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র, যার আয়তন ৬.৭৭.০০০ বর্গ কিঃমিঃ।এটি দক্ষিণ পূর্ব এশিয়ায় বৃহত্তম দেশ, যাকে বলা হয় গোল্ডেন প্যাগোডার দেশ।

মায়ানমার বাংলাদেশের তুলনায় আয়তনের দিক থেকে পাচভাগ বড় এবং সিংহভাগ বৌদ্ধ ধর্মাবলম্বী।
মায়ানমারে ১৩৫ টি স্বীকৃত আদিবাসী জাতিগোষ্ঠী
রয়েছে ।

মায়ানমারে স্বীকৃত সকল জনগোষ্ঠীই ইন্দো-আর্য বংশোদ্ভূত। মায়ানমারে সাতটি রাজ্য আছে, এই
সাতটি রাজ্যের মধ্যে চাকমারা বাস করে রাখাইন রাজ্যে। মায়ানমার সংবিধানে চাকমাদের ‘‘চাকমা’’
হিসাবে স্বীকৃতি নই, সেখানে ’’দৈনাক’’ নামে স্বীকৃত। সুভাগ্যের বিষয় হচ্ছে যে মায়ানমারে বসবাসরত সকল দৈনাক নিজেদেরকে চাকমা হিসেবে পরিচয়। বিশ্বের অনন্তকাল প্রবাহের স্রোতে মানুষ অনেক
ঘটনাকে ভূলে যায়, ভূলে যায় কালগর্ভে হারিয়ে যাওয়া অতীতের বহুস্মৃতি। ঠিক তেমনি আমরাও  হারাতে বসেছি আমাদের গৌরবজ্জলের সুদীর্ঘ ইতিহাস। যে ইতিহাস আজ আর আমাদের লোকগাথাগুলিতে পাওয়া যায় না। বলতে শুনা যায় না কোন এক বয়স্ক ব্যক্তির কাছে। কোন এক
সময় বলতে শুনা যেত উত্তরের চাকমা, দক্ষিনের চাকমা, পশ্চিমের চাকমা এবং পূর্বের চাকমা। তাহলে আমরা কি অনেক আগে চারদিকে ছড়িয়ে পড়েছি ? চাকমাদের গেংহুলিগুলিতে আরাকান রাজ্য জয়ের ইতিহাস পাওয়া যায়। যেখানে বিজয়গিরি সাতচমু সৈন্য নিয়ে এবং সেনাপতি রাধামনকে সাথে নিয়ে আরাকানের বিরুদ্ধে যুদ্ধ করেছেন।


এসমস্ত ইতিহাস আজ আমাদের কাছ থেকে হারিয়ে যাচ্ছে, হারিয়ে যাচ্ছে লোকমূখে বলা নানা ধরনের রূপকথার গল্পগুলি। আজ আর শুনা যায় না অলিগীদগুলি, যেগুলি শুনিয়ে শিশুদের ঘুম পাড়ানো হত। মায়ানমারের ইতিহাসের আলোকে চাকমা জাতির ইতিহাস পর্যালোচনা আমরা দেখতে পাই, প্রাচীনকালে মায়ানমার তিন ভাগে বিভক্ত ছিল । তন্মধ্যে একভাগ ছিল চাকমা রাজার অধীনে, যেটি ছিল উচ্চ বার্মা। তাই চাকমাদেরকে বলা হল উচ্চ বার্মার অধিবাসী। Shwe Lu maung মায়ানমারের প্রাচীন ইতিহাস U kala’s Maharazawin (Great History by U kala) এতে উদ্ধৃতি দিয়ে লেখেন, ‘‘The Tibeto-Burman group is believed to have consisted of three tribes: The pyu, The kanyan and The thet
(Chakma)”. Tagaung Era and Dynasty সম্পর্কে তিনি আরও লেখেন, ‘‘Very Legendary and ancient. Bhama historian claim the origin of Bhama in this kingdom. A total fifty kings are listed to have ruled. The capital Tagaung is situated is northen Burma. There were two dynastied. The first one was founded by king Abi Raza and the second one by king Daza Raza, both of whom came from india and belonges to the Thet-kye-tha-gi i or tha-gii-win Royal Dynasty.” উলেস্নখিত তথ্য অনুসারে
এটা বোঝায় যে king Abi Raza এবং Daza Raza উভয়ে ভারতভূমি থেকে আগত শাক্য রাজবংশীয়। মায়ানমার ভাষায় Thet-kya অর্থে শাক্য বোঝায় এবং Thet শব্দটি Thet-kya শব্দের সংক্ষিপ্তরূপ। মায়ানমারের প্রাচীন ইতিহাসের দিকে চোখ ভুলালে আমরা দেখতে পাই, যে চাকমারা মায়ানমারে প্রাচীন জনগোষ্ঠীদের মধ্যে একটি প্রধান প্রাচীন জনগোষ্ঠী। মায়ানমারে প্রাচীন জনগোষ্ঠীরা হলো- পিউ (Pyu), ক্যানর্যান (kanran), ও থেট বা সাক (Thet)।


মায়ানমারে চাকমাদের থেক বা সাক বলে ডাকে। বর্তমানে মায়ানমারে চাকমাদের জনসংখ্যা ৪০.০০০ (চলিস্নশ হাজার) এরও অধিক বলে জানা গেছে। শিক্ষাগত দিক দিয়ে মায়ানমারের চাকমারা অনেক পিছিয়ে। শিক্ষার হার 5% ভাগের ও কম। বর্তমানে শিক্ষাগত সচেতনার জন্য অনেক চাকমা দায়ক ভিক্ষুগণ কঠোরভাবে কাজ করে যাচ্ছেন।

চাকমাদের বসবাস অঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থাও অউন্নত। মায়ানমারে বসবাসকৃত চাকমা অধ্যুষিত অঞ্চলগুলির তালিকা নিম্নে তুলে ধরা হল।
1. বুসিডং টাউনশীপ 2. মাম্রা টাউনশীপ 3. ক্যোয়ক-ত টাউনশীপ 4. মংডু’ টাউনশীপ 5. পুঞ্ঞা জুআইন টাউনশীপ 6. পালা ওয়া টাউনশীপ 7. ম্রক-উ টাউনশীপ 
মায়ানমারে চাকমাদের গ্রামের সংখ্যা মোট ৮০ টি। নিম্নে গ্রামগুলির নামের তালিকা দেওয়া হল (এছাড়া 5পরিবার ভিত্তিক গ্রামগুলো তালিকায় অর্ন্তভূক্ত করা
হয়নি)।
 
* বুসিডং এলাকায় (উত্তর)
১. তাইমাই সং ২. সাং-সি রোয়া ৩. নাসকিন ডং ৪. লং সং’ (ন’ছড়া) ৫. প্রিন সং’৬. আঙ সং’ ৭. মিনসং গংসোয়ে ৮. বাদানা ৯. ইয়াং বং ১০. রোয়াচায়া
 
* বুসিডং এলাকা (উত্তর-২) 
১. পেংগুমা ২. আঙসং’ ৩. দু-দাইন ৪. পক্কাইস ৫. চাঙমা উগাইন ৬. পিরাকা পিয়া ৭. সাং সং ৮. সা-ইন প্রা ৯. মেইনঝারি ১০. বাহো প্রাঙ ১১.পক্কেওয়া ১২. ও-প্রু ১৩. রে-কোয়ে ১৪. মঙ-নি রোয়া ১৫. কালাবী ম্রঙ ১৬. কাঠিলা ১৭. লাঙ-নু কং ১৮. বাবুং ১৯. বাদাগা ২০. রোয়া হং ২১. রোয়া সেক ২২. ঙা-ম্রাঙ ব্ 
 
* বুচিতঙ এলাকায় (দক্ষিন)
১. বুসিতঙ টাউনশীপ ২. তঙ-ম’ রোয়া (লাম্বাঘোনা) ৩. তিন-তঙ প্রাং ৪. আ-তঙ প্রাং ৫. সাবাইক ডং
৬. কাংসং ৭. ঞং সং 
 
* বুচিতঙ এলাকায় (পূর্ব )
১. কাইন তিং 
 
*মামপিয়া এলাকা
১. সোয়ে ডং ২. উ-পিন ডং ৩. জিগুং ৪. মিজি পাঙচু ৫. লাপাইনগুং ৬. য়ানবাম্নন ওয়াইন ৭. পাইন ম্রঙ
 
 * ক্যোয়ক-ত’ টাউনশীপ
১. লিসাইন দঙ ২. কেয়ক ত’ টাউনশীপ ৩. রোয়া-মা প্রাঙ ৪. আলি জুআইন ৫. পাইন ম্রং ৬. পাঙদাইন ৭. দুকাই সং’ ৮. কেয়ক দাইন ৯. সাপেগুং 
 
* ম্রক-উ টাউনশীপ
১. নাইন জা’ ২. রক’ পুং জাইন ৩. কেরক পাংগুং ৪. মিজিলি গুং ৫. আং-রি 
 
* পুঞ্ঞা জুআইন টাউনশীপ
১. রাঙ-ড্ 
 
* মংডু’ এলাকা
১. মিধিখ ২. সাংবালা(১) ২. সাংবালা(২) ৩. তঙমুড়ু ৪. রে-সং প্রাং ৬. তামাইন সা ৭. মাঙ্গালা নোআইন
৮. অং তাব্রে ৯. ওইলা ডং ১০. রে নঙ ঞাচা ১১. ম্রাওয়াদি ১২. রাঙাজিজি ১৩.সুইলাব্রে ১৪. সুই-হ্লা এ
 
* পালেওয়া টাউনশীপ
১. সাঠি গুং ২. তারাগা সং ৩. রে-এ সং
 
শিক্ষাগত দিক দিয়ে মায়ানমারের চাকমারা অনেক পিছিয়ে। শিক্ষার হার 5% ভাগের ও কম। বর্তমানে
শিক্ষাগত সচেতনার জন্য অনেক চাকমা দায়ক ভিক্ষুগণ কঠোরভাবে কাজ করে যাচ্ছেন। চাকমাদের বসবাস অঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থাও অউন্নত। বর্তমানে মায়ানমারের চাকমারা শিক্ষাই  অনগ্রসর এবং এখনো এমন কিছু এলাকা আছে যেখানে শিক্ষার আলো পৌঁছাইনি।


মায়ানমার আর বাংলাদেশ, ভারতের চাকমাদের মধ্যে উচ্চারগত পার্থক্য বিদ্যমান যা নিজ দেশের বৃহৎজনগোষ্ঠীর দ্বারা প্রভাবিত। তবে আজ মায়ানমারে বসবাসকৃত দৈনাক নামধারী চাকমারা অনেক সচেতন হয়েছে।বর্তামানে মায়ানমারে বসবাসরত এলাকায় এখনো অনেক এলাকা আছে যেখানে স্কুল কলেজ হয়নি যা শিক্ষার আলো থেকে বঞ্চিত। তবে তারা বার্মা বর্ণমালাতে শিক্ষা লাভ করে। তাদের বাড়িগুলি এখনো মাচা ঘর, আমাদের উচিত তাদেরকে সাহায্য করা, তাদের পাশে দাড়ানো। তাদেরকে "দৈনাক" বললে যতটুকু সন্তুস্তিরতা তার চেয়ে অধিক সন্তুস্ত হয় "চাকমা" ডাকলে তখন যেন স্বস্তি পায়। তাদের সাথে আমাদের (বাংলাদেশ, ভারত সহ চাকমা) কথা বলার ভঙ্গি ভিন্ন হয়ে যাচ্ছে কারণ
তারা সেখানকার বৃহৎ জাতিকে অনুসরণ করা হয়ে থাকে। আরো অতীতেও অনেক চাকমা বার্মা ও রাখাইন জাতির সাথে মিশে গেছে, তাদেরকে আর চেনার উপাই নেই। কারণ সবাই ইন্দো-আর্য বংশদূত। আজ যেসব চাকমা সেখানে বাস করে তাদের মধ্য অনেকে বার্মার সাথে মিশে যাওয়ার অবস্থা। কিন্তু সেখানকার বর্তমান চাকমা প্রজন্ম যথেষ্ট সচেতন হয়েছে। মায়ানমারের চাকমারা বহু অতীত হতে প্রতি বছর ‘জানুয়ারী মাসের ৭ তারিখে চাকমা দিন’’ হিসেবে পালন করে। এই ন্যাশন্যাল ডে 2011 সাল থেকে পালন করে আসছে। বর্তমানে মায়ানমার চাকমাদের ফেসবুকে বেশ কয়েকটা ফেইজ আছে তন্মধ্যে ‘‘Chakma Community/Socity of Mayanmar অন্যতম।
 
মায়ানমারের চাকমারা কেন চাকমা দিন পালন করে?
মায়ানমার চাকমাদের কাছে ৭ জানুয়ারী জাতীয় দিন হওয়ার কারন পরিলক্ষিত। মায়ানমারের  ইতিহাসের মতে খ্রীষ্ট জন্মের ৮৫০ (৯২৩ ও বলা হয়) বছর আগে অভিরাজা/অভিরথ প্রথম শাক্য রাজা ভারত থেকে টগাউঙ রেজ্য বার্মায় স্থাপন করেন। এই শাক্য জাতির কিছু লোক ১৩৩৩-৩৪ মইচ্যাগিরিতে বাস করত। সে সময় মইচ্যাগিরির রাজার ছিল ইয়াংজ (বার্মা রাজা)। বার্মা রাজা ইয়াংজ এর সাথে মেঙ্গাদি নামক স্থানে মগ রাজা মিত্থির সাথে যুদ্ধ বাধে, আর এ যুদ্ধে মগ রাজা মিত্থি চাকমাদের চিরতরে বিলুপ্ত করতে 6 জানুয়ারি পর্যন্ত গনহত্যা করে। অনেকেই পালিয়ে গভীর জঙ্গলে লুকিয়ে জীবন রক্ষা করতে সক্ষম হয় এবং যুদ্ধ শেষে মগ রাজা চলে গেলে ৭ জানুয়ারি জীবিত চাকমারা চিৎকার করে উঠে যে, "আমি এজ বেক্কুন ন্ মুরি" আমাদেরকে চিরতরে বিলুপ্ত করে দিতে পারে নাই। আর এই দিনটিকে স্মরণ রাখার জন্য মায়ানমারের চাকমারা ৭ জানুয়ারীকে চাকমা জাতীয় দিন হিসেবে পালন করে ।

লেখকঃ Pannya Thiri ভান্তে।

Comments

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির ঐতিহাসিক ৫-দফা দাবীনামা

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির ৫-দফা দাবীনামাঃ 


১.
ক) পার্বত্য চট্টগ্রামকে প্রাদেশিক মর্যাদা প্রদান করা।
খ) নিজস্ব আইন পরিষদ সংবলিত প্রাদেশিক স্বায়ত্তশাসন প্রদান করা।
গ) প্রাদেশিক আইন পরিষদ নির্বাচিত প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত হবে এবং প্রদেশ
তালিকাভুক্ত বিষয়ে এই প্রাদেশিক আইন পরিষদ প্রয়োজনীয় আইন প্রণয়নের অধিকারী হবে।
ঘ)দেশরক্ষা,বৈদেশিক মুদ্রা ও ভারি শিল্প ব্যতীত পার্বত্য চট্টগ্রামের সাধারণ
প্রশাসন,পুলিশ,শিক্ষা,স্বাস্থ্য,কৃষি,বনজ ও বন্যপ্রাণী সংরক্ষণ,মৎস্য,অর্থ,পশুপালন,ব্যবসা-
বাণিজ্য,ক্ষুদ্র শিল্প,বেতার ও টেলিভিশন,রাস্তাঘাট,যোগাযোগ ও পরিবহন,ডাক,কর ও
খাজনা,জমি ক্রয়-বিক্রয় ও বন্দোবস্তি,আইন-শৃঙ্খলা,বিচার,খনিজ তেল ও     
গ্যাস,সংস্কৃতি,পর্যটন,স্থানীয় স্বায়ত্তশাসন,সমবায়,সংবাদপত্র,পুস্তক ও প্রেস,জল ও বিদ্যুৎ
সরবরাহ,সীমান্তরক্ষা,সামাজিক প্রথা ও অভ্যাস,উন্নয়নমূলক কার্যক্রমসহ পার্বত্য চট্টগ্রামের
অন্য সকল বিষয়ে প্রাদেশিক সরকারকে প্রত্যক্ষ প্রশাসন ও নিয়ন্ত্রণের দায়িত্ব ও ক্ষমতা
প্রদান করা।
ঙ) আইন প্রণয়নের ক্ষেত্রে কেন্দ্র ও প্রদেশ যাতে নিজ নিজ ক্ষেত্রে স্বাধীনভাবে কাজ করতে
পারে,সে জন্য কেন্দ্র ও প্রদেশের ক্ষমতা স্বতন্ত্রভাবে তালিকাভুক্ত করা।
চ) পার্বত্য চট্টগ্রামের নাম পরিবর্তন করে পার্বত্য চট্টগ্রামকে 'জুম্মল্যান্ড'(Jummland) নামে
পরিচিত করা।
ছ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রয়োজনীয় সংশোধন ও পরিবর্তন(Amendent)
করা।

২.
ক) গণভোটের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের জনগণের মতামত যাচাই ছাড়া পার্বত্য চট্টগ্রামের
বিষয় নিয়ে কোন শাসনতান্ত্রিক সংশোধন বা পরিবর্তন যাতে না হয়, সেরকম শাসনতান্ত্রিক
বিধিব্যবস্থা প্রণয়ন করা।
খ) বাংলাদেশের অন্যান্য অঞ্চল থেকে কেউ যেন পার্বত্য চট্টগ্রামে এসে বসতি স্থাপন,ভূমি ক্রয়
বা বন্দোবস্তি নিতে না পারে সেরকম শাসনতান্ত্রিক বিধি প্রণয়ন করা।
গ) পার্বত্য চট্টগ্রামের স্থায়ী অধিবাসী নয় এরকম কোন ব্যক্তি যাতে বিনা অনুমতিতে পার্বত্য
চট্টগ্রামে প্রবেশ করতে না পারে সেজন্য শাসনতান্ত্রিক বিধি প্রণয়ন করা।
ঘ) অভ্যন্তরীণ গোলযোগের কারণে পার্বত্য চট্টগ্রাম ব্যতীত বাংলাদেশের অপরাপর অংশের
নিরাপত্তা ও অর্থনৈতিক জীবন বিপদগ্রস্ত হলেও পার্বত্য চট্টগ্রামে যেন জরুরি আইন অথবা
সামরিক আইন জারি করা না হয়,সেরকম শাসনতান্ত্রিক বিধি প্রণয়ন করা।
ঙ) প্রাদেশিক সরকারের সকল সরকারি,আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ
 পদে পার্বত্য চট্টগ্রামের অধিবাসী নন, এমন কোন ব্যক্তিকে যেন নিয়োগ করা না হয় এবং
 গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত কর্মকর্তাকে প্রাদেশিক সরকারের সুপারিশ ব্যতীত অন্যত্র যেন
 বদলি করা না হয়, সেইরকম শাসনতান্ত্রিক বিধি প্রণয়ন করা।

৩.
 ক) ১. ১৭ আগস্ট,১৯৪৭ সালের পর থেকে যারা বেআইনিভাবে পার্বত্য চট্টগ্রামে অনুপ্রবেশ
করে পাহাড় বা সমতল ভূমি ক্রয়,বন্দোবস্তি বা 'বেদখল' করেছে অথবা বসতি স্থাপন
করেছে সে সকল 'বেআইনি বহিরাগতদের' পার্বত্য চট্টগ্রাম থেকে সরিয়ে দিতে হবে।
২. এ দাবীনামা উথথাপনের পর বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতির মধ্যে
চুক্তিপুত্র সম্পাদিত না হওয়া পর্যন্ত যেসব 'বেআইনি অনুপ্রবেশকারী' পার্বত্য চট্টগ্রামে
জমি ক্রয়,বন্দোবস্তি বা বেদখল করে বসতি স্থাপন করবে তাদেরকেও সরিয়ে দিতে হবে.
খ) পাকিস্তান শাসনামলের শুরু থেকে বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি
সমিতির মধ্যে চুক্তিপত্র সম্পাদিত না হওয়া পর্যন্ত পার্বত্য চট্টগ্রাম থেকে যেসব অধিবাসী
ভারত ও বার্মায় চলে যেতে 'বাধ্য হয়েছে' তাদেরকে পার্বত্য চট্টগ্রামে পুনর্বাসিত করা।
গ) কাপ্তাই বাঁধের জলসীমা সর্বোচ্চ ষাট ফুট নির্ধারিত করা এবং এ বাঁধের কারণে ক্ষতিগ্রস্ত
উদ্বাস্তুদের সুষ্ঠু পুনর্বাসনের ব্যবস্থা করা।
ঘ) ১. পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কোন সদস্যের বিরুদ্ধে যদি কোন প্রকারের
মামলা,অভিযোগ,ওয়ারেন্ট ও হুলিয়া থাকে অথবা কারও অনুপস্থিতে কোন বিচার নিষ্পন্ন
হয়ে থাকে, তাহলে বিনাশর্তে সেসব মামলা,অভিযোগ, ওয়ারেন্ট,হুলিয়া প্রত্যাহার ও
বিচারের রায় বাতিল করা এবং তাঁদের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ না করা।
২. পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সকল সদস্যের যথাযথ পুনর্বাসনের ব্যবস্থা
অবলম্বন করা।
৩. পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কার্যকলাপে জড়িত করে বা মিথ্যা অজুহাতে জুম্ম
জনগণের মধ্যে যদি কারও বিরুদ্ধে কোন প্রকার মামলা,অভিযোগ,ওয়ারেন্ট ও হুলিয়া
থাকে অথবা কারো অনুপস্থিতিতে কোন বিচার অনুষ্ঠিত হয়, তাহলে বিনাশর্তে সেসব
মামলা,অভিযোগ,ওয়ারেন্ট,হুলিয়া প্রত্যাহার ও বিচারের রায় বাতিল করা এবং কারো
বিরুদ্ধে কোন প্রকারের আইনগত ব্যবস্থা গ্রহণ না করা।

৪.
ক) পার্বত্য চট্টগ্রামের জনগণের উন্নতিকল্পে কৃষি,শিল্প,শিক্ষা,সমবায়,সংস্কৃতি,স্বাস্থ্য,ধর্ম,ভাষা,
ব্যবসা-বাণিজ্য,পশুপালন,রাস্তাঘাট ও যোগাযোগ,মৎস্য,বন,জল ও বিদ্যুৎ সরবারাহ খাতে 
বিশেষ অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ ও সেজন্য কেন্দ্রীয় তহবিল থেকে প্রয়োজনীয় অর্থ
বরাদ্দ করা।
খ) পার্বত্য চট্টগ্রামের জন্য একটি নিজস্ব ব্যাংক প্রতিষ্ঠা করা।
গ) বিশ্ববিদ্যালয়,মেডিকেল কলেজ ও অন্যান্য কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে জুম্ম ছাত্র-ছাত্রীদের
 জন্য আসন সংরক্ষণ করা এবং বিদেশে গবেষণা ও উচ্চ শিক্ষালাভের সুযোগ প্রদান করা।
ঘ) ১. বাংলাদেশ সিভিল সার্ভিস ও প্রতিরক্ষা বাহিনীতে জুম্ম জনগণের জন্য নির্দির্ষ্ট কোটা
সংরক্ষণ করা।

৫.পার্বত্য চট্টগ্রামের সমস্যা শান্তিপূর্ণ ও রাজনৈতিক উপায়ে সমাধানের লক্ষ্যে অনুকূল পরিবেশ গড়ে তোলার জন্য-
ক) সাজাপ্রাপ্ত অথবা বিচারাধীন অথবা বাংলাদেশ সশস্ত্র বাহিনীর হাতে আটককৃত সকল জুম্ম
নর-নারীকে বিনাশর্তে মুক্তি প্রদান করা।
খ) পার্বত্য চট্টগ্রামের জনগণের ওপর সকল প্রকারের নির্যাতন,নিপীড়ন বন্ধ করা।
গ) পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণকে যুক্তগ্রাম ও আদর্শগ্রামের নামে গ্রুপিং করার কার্যক্রম
 বন্ধ করা এবং যুক্তগ্রাম ও আদর্শগ্রামসমূহ ভেঙে দেয়া।
ঘ) ১.বাংলাদেশের অপরাপর অঞ্চল হতে এসে পার্বত্য চট্টগ্রামে 'বেআইনি' অনুপ্রবেশ, পাহাড়
ও সমতল ভূমি ক্রয়,বন্দোবস্তি ও বেদখল এবং বসতি স্থাপন বন্ধ রাখা।
 ২. লামা, রাজস্থলী,মাটিরাঙ্গা,রামগড়,মেরুং, পানছড়ি ও লংগদু থানা সমূহের বিভিন্ন অঞ্চলে
বসবাসরত বেআইনি বহিরাগতদের পার্বত্য চট্টগ্রাম থেকে অন্যত্র সরিয়ে নেয়া।
ঙ) দীঘিনালা,রুমা ও আলিকদম সেনানিবাসসহ বাংলাদেশ সশস্ত্রবাহিনীর সকল ক্যাম্প
পর্যায়ক্রমে পার্বত্য চট্টগ্রাম থেকে তুলে নেওয়া।

[১৯৮৭ সালের ১৭ ডিসেম্বর তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে দ্বিতীয় আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে এই পাঁচ দফা সংবলিত দাবিনামা বাংলাদেশ সরকার সমীপে আনুষ্ঠানিভাবে পেশ করা হয় ।]


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রস্তাবিত ৯-দফাঃ

১৯৮৮ সালের ১৭ ফেব্রুয়ারি চতুর্থ বৈঠকে সরকার পক্ষ তাঁদের ৯-দফা রুপরেখা জনসংহতি সমিতির প্রতিনিধিদলের কাছে পেশ করেন। সেই ৯-দফা রুপরেখা ছিল নিম্নরুপঃ-

১) সংবিধানের ২৮ ধারার আলোকে পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলাকে বিশেষ এলাকা হিসেবে
চিহ্নিতকরণ।
২) সংবিধানের ৯ ও ২৮ ধারার আলোকে পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় প্রত্যক্ষ নির্বাচনের
মাধ্যমে সর্বাধিক ক্ষমতাসম্পন্ন পৃথক পৃথক জেলা পরিষদ গঠন।
৩) বিষয় বিভক্তি ( Divison of Subjects) স্থিরকরণ।
৪) সংবিধানের ৬৫ ধারার আলোকে জেলা পরিষদসমূহকে মূল আইনের অধীন নির্দিষ্ট বিষয়ে
উপ-আইন,আদেশ,বিধি,প্রবিধান ইত্যাদি প্রণয়ন,জারি এবং কার্যকরী করার ক্ষমতা অর্পণ।
৫) জাতীয় সংসদ কর্তৃক প্রণীত কোন আইন,জেলা পরিষদ কর্তৃক নিজস্ব এলাকার জন্য
আপত্তিকর বিবেচিত হলে সংসদে পুনর্বিবেচনার দাবি সরকারকে অবগতির জন্য
 আইনগত ক্ষমতা অর্পন।
৬) জেলা ও উপজাতীয় সার্কেলের এলাকা একত্রীকরণার্থে সীমানা পুননির্ধারণ।
৭) জেলা প্রধান এবং উপজাতীয় প্রধানের (Circle Chief) সংবলিত অবস্থান নির্ণয়ন।
৮) প্রতি সার্কেলে পুলিশ বাহিনী গঠন।
৯) পার্বত্য চট্টগ্রাম ম্যানুয়েলের যথাযথ সংশোধন,বাস্তবায়ন অথবা বাতিলকরণ।
[বিদ্রঃ উপরোক্ত রুপরেখা নীতিগতভাবে গ্রহণ করা হলে যে আইনের অধীন স্থানীয় শাসন
প্রতিষ্ঠিত হবে, সেই আইনকে সংরক্ষণ (Protection) করার জন্য সম্ভাব্য ব্যবস্থা করা যেতে পারে।]


জুম্ম জনগণের পক্ষ হতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিকট প্রদত্ত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সংশোধিত পাঁচ দফা দাবীনামাঃ  

চাকমা,মারমা,ত্রিপুরা,মুরং,বোম,লুসাই,পাংখো,খুমী,খিয়াং ও চাক- ভিন্ন ভাষাভাষী এই দশটি ক্ষুদ্র ক্ষুদ্র জাতির আবাসভূমি পার্বত্য চট্টগ্রাম।যুগ যুগ ধরিয়া এই দশটি ভিন্ন ভাষাভাষী জাতি নিজস্ব সমাজ,সংস্কৃতি,রীতি-নীতি,ধর্ম ও ভাষা লইয়া পার্বত্য চট্টগ্রামে বসবাস করিয়া আসিতেছে।বিশ্বের প্রতিটি জাতি বড় হউক আর ক্ষুদ্র হউক সব সময়ই নিজস্ব ধ্যান-ধারণার মাধ্যমে স্বীয় জাতীয় সংহতি ও জাতীয় পরিচিতি অক্ষুন্ন রাখিবার জন্য সর্বাত্মক প্রচেষ্ঠা চালাইয়া আসিতেছে।পার্বত্য চট্টগ্রামের দশটি ভিন্ন ভাষাভাষী জুম্ম পাহাড়ি জনগণও ইহার ব্যতিক্রম নয়।
      ভারতের ব্রিটিশ সরকার এই মর্মকথা অনুধাবন করিতে সক্ষম হওয়ায় ১৯০০সালের ৬ই জানুয়ারি ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি প্রণয়ন করিয়া পার্বত্য চট্টগ্রামের পৃথক শাসিত অঞ্চলের মর্যাদা অক্ষুন্ন রাখে।ইহার পরেও ১৯৩৫ সালের ভারত শাসন আইনে উক্ত শাসনবিধিকে পুনরায় স্বীকৃতি প্রদান করিয়া পার্বত্য চট্টগ্রামকে পৃথক শাসিত অঞ্চলরুপে ঘোষণা করে। কিন্তু ১৯৪৭ সালের আগস্ট মাসে অমুসলিম অধ্যুষিত পার্বত্য চট্টগ্রামের শাসন ক্ষমতা পাকিস্তান সরকারের হস্তে অর্পন করিয়া চলিয়া যায়।পাকিস্তান সরকার সংশোধিত ১৯৩৫ সালের ভারত শাসন আইনকে অন্তর্বর্তীকালীন শাসনতন্ত্র হিসেবে গ্রহণ করে এবং পার্বত্য চট্টগ্রামের পৃথক শাসনের স্বীকৃতিও প্রদান করে। পাকিস্তানের প্রথম শাসনতন্ত্র ১৯৫৬ সালের ২৯শে ফেব্রুয়ারি গৃহীত হয় এবং এই শাসনতন্ত্রেও ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি দ্বারা পার্বত্য চট্টগ্রামকে একটি পৃথক শাসিত অঞ্চলরুপে ঘোষণা করা হয়। ১৯৬২ সালের ১লা মার্চ পাকিস্তানের দ্বিতীয় শাসনতন্ত্র ঘোষণা করা হয়। এই দ্বিতীয় শাসনতন্ত্রে ভারত শাসন ও ১৯৫৬ সালের পাকিস্তান শাসনতন্ত্রে ব্যবহৃত 'পৃথক শাসিত অঞ্চল' শব্দের পরিবর্তে "উপজাতীয় অঞ্চল" শব্দ ব্যবহার করিয়া ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসন বিধিকে পার্বত্য চট্টগ্রামের শাসন পরিচালনার আইন ঘোষণা করিয়া পার্বত্য চট্টগ্রামকে উপজাতীয় অঞ্চলের মর্যাদার স্বীকৃতি দেওয়া হয়। বস্তুতঃ ব্রিটিশ সরকার কর্তৃক প্রদত্ত এই শাসনবিধি উপনিবেশিক, সামন্ততান্ত্রিক, অগণতান্ত্রিক ও ত্রুটিপূর্ণ। এই শাসনবিধিতে জুম্ম জনগণের প্রতিনিধিত্বের কোন বিধি ব্যবস্থা গৃহীত হয় নাই। এই কারণে ১৯৭০ সালের পাকিস্তানের সাধারণ নির্বাচনে তদানিন্তন সরকারের নিকট পার্বত্য চট্টগ্রামের জন্য স্বায়ত্তশাসনের দাবী উথথাপন করা হয়।
         ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হয়।জাতি,ধর্ম,বর্ণ নির্বিশেষে এই স্বাধীনতা যেন সকলের নিকট অর্থপূর্ণ হইতে পারে তজ্জন্য পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণও দেশ ও জাতির পুনর্গঠনের মহান কর্মকান্ডে নিজেদেরকে আত্মনিয়োগ করিয়া বাংলাদেশের উপযুক্ত নাগরিক হইয়া বাঁচিয়া থাকিতে চাহিয়াছিল। তদুদ্দেশ্যে পার্বত্য চট্টগ্রামের পৃথক শাসিত অঞ্চলের মর্যাদা অক্ষুন্ন রাখিয়া নিজস্ব আইন পরিষদ সম্বলিত স্বায়ত্তশাসনের আবেদন করা হইয়াছিল। কিন্তু তদানীন্তন বাংলাদেশ সরকার জুম্ম জনগণের সকল প্রকারের আবেদন ও বাসনা সম্পূর্ণরুপে উপেক্ষা ও অবজ্ঞা প্রদর্শন করিয়া এবং পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের জাতীয় ও ভূমির অধিকার সংরক্ষণের একমাত্র রক্ষাকবচ পার্বত্য চট্টগ্রামের পৃথক শাসিত অঞ্চলের সত্তা চিরতরে লুপ্ত করিয়া দিয়া ১৯৭২ সালের ৪ঠা নভেম্বর বাংলাদেশের প্রথম শাসনতন্ত্র ঘোষণা করে। ফলতঃ জুম্ম জনগণের জাতীয় অস্তিত্ব ও ভূমির স্বত্ব সংরক্ষণের যতটুকু আইনগত অধিকার ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধিতে ছিল তাও ক্ষুণ্ণ হইয়া যায়।
          ব্রিটিশ শাসনামল হইতে আজ অবধি জুম্ম জনগণ সকল ক্ষেত্রে বঞ্চিত,লাঞ্চিত,নিপীড়িত ও নির্যাতিত হইয়া আসিতেছে। ফলশ্রুতিতে ভিন্ন ভাষাভাষী দশটি ক্ষুদ্র ক্ষুদ্র জাতির জাতীয় অস্তিত্ব আজ চির বিলুপ্তির পথে। ইহা নিঃসন্দেহে বলা যায় যে শাসনতান্ত্রিক ইতিহাস, ভাষা ও সংস্কৃতি,সামাজিক রীতি-নীতি,ভৌগলিক পরিবেশ,আচার-অনুষ্ঠান,দৈহিক ও মানসিক গঠন, রাজনৈতিক ও অর্থনৈতিক জীবনযাত্রা প্রভৃতির ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণ ও বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের মধ্যে অনেক মৌলিক পার্থক্য বিদ্যমান। নিরীহ ও শান্তিপ্রিয় জুম্ম জনগণও বাংলাদেশের অপরাপর অঞ্চলের জনগণের ন্যায় দেশমাতৃকার সেবা করিতে দৃঢ়-সংকল্প কিন্তু বিশেষ এক শ্রেণির লোকের ষড়যন্ত্রের ফলে ঐতিহাসিকভাবে আজ তাহারা সেই মহান দায়িত্ব হইতে বঞ্চিত হইয়া রহিয়াছে। অথচ এই দেশের অর্থনৈতিক বুনিয়াদ সুদৃঢ় করিবার ক্ষেত্রে জুম্ম জনগণ নীরবে সকল বঞ্চনা ও নিপীড়ন সহ্য করিয়াও অপরিসীম ত্যাগ স্বীকারে দ্বিধাবোধ করে নাই।
           ব্রিটিশ প্রদত্ত ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি জুম্ম জনগণের জাতীয় স্বার্থ সংরক্ষণ করিতে পারে নাই। অনুরুপ 'পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদ' দ্বারাও জুম্ম জনগণের জাতীয় অস্তিত্ব,ভূমি স্বত্ব ও মৌলিক অধিকার সংরক্ষিত হইতে পারে নাই। কারণ এই পার্বত্য জেলা পরিষদসমূহ অগণতান্ত্রিক,সামন্ততান্ত্রিক,কম ক্ষমতাসম্পন্ন ও ত্রুটিপূর্ণ। বস্তুতঃ গণতান্ত্রিক স্বায়ত্তশাসন ব্যতিরেকে জুম্ম জনগণের জাতীয় অস্তিত্ব ,ভূমিস্বত্ব ও মৌলিক অধিকার সংরক্ষণ করা সম্ভবপর নহে। সুতরাং পার্বত্য চট্টগ্রাম জুম্ম জনগণের জাতীত অস্তিত্ব অর্থাৎ দশ ভিন্ন ভাষাভাষী জুম্ম জনগণের সংহতি ,সংস্কৃতি,সামাজিক গঠন,অভ্যাস,প্রথা,ভাষা প্রভৃতি এবং ভূমিস্বত্ব অর্থাৎ পাহাড় ,বন ও ভূমির স্বত্ব সংরক্ষণের জন্য সর্বোপরি মৌলিক অধিকার প্রতিষ্ঠার এবং সকল প্রকারের পশ্চাদপদতা অতি দ্রুতগতিতে অবসান করিবার লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম তথা বাংলাদেশের বৃহত্তর স্বার্থে জুম্ম জনগণের পক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি কর্তৃক ১৯৮৭ সালের ১৭ই ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে সরকারের নিকট পেশকৃত আইন পরিষদসহ প্রাদেশিক স্বায়ত্তশাসন সম্বলিত ৫(পাঁচ) দফা দাবি সংশোধিত আকারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিকট উপস্থাপন করা গেল-
১. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান(Amendment) করিয়া-
ক) পার্বত্য চট্টগ্রামকে একটি পৃথক শাসিত অঞ্চলের মর্যাদা প্রদান করা।
খ) আঞ্চলিক পরিষদ(Regional Council) সম্বলিত আঞ্চলিক স্বায়ত্তশাসন পার্বত্য চট্টগ্রামকে
প্রদান করা।
গ) এই আঞ্চলিক পরিষদ জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধিদের লইয়া গঠিত হইবে এবং ইহার
একটি কার্যনির্বাহী কাউন্সিল থাকিবে।
ঘ) আঞ্চলিক পরিষদে অর্পিত বিষয়াদির ওপর এই পরিষদ সংশ্লিষ্ট আইনের অধীনে                              বিধি,প্রবিধান,উপবিধি,উপআইন,আদেশ,নোটিশ প্রণয়ন,জারী ও কার্যকর করিবার
ক্ষমতার অধিকারী হইবে।
ঙ) পরিষদের তহবিল ও সম্ভাব্য আয়ের সাথে সংগতি রাখিয়া স্বাধীনভাবে বাৎসরিক বাজেট
 প্রণয়ন ও অনুমোদন করিবার ক্ষমতা এই পরিষদের হাতে থাকিবে।
চ) আঞ্চলিক পরিষদ নিম্নোক্ত বিষয়সমূহ পরিচালনা ও নিয়ন্ত্রণের দ্বায়িত্ব ও ক্ষমতার অধিকারী
হইবে-
১.পার্বত্য চট্টগ্রামের সাধারণ প্রশাসন ও আইন শৃঙ্খলা; ২.জেলা পরিষদ,পৌরসভা,
ইউনিয়ন পরিষদ,ইম্প্রুভমেন্ট ট্রাস্ট ও অন্যান্য স্থানীয় শাসন সংক্রান্ত প্রতিষ্ঠানসমূহ;
 ৩.পুলিশ; ৪.ভূমি সংরক্ষণ ও উন্নয়ন; ৫.কৃষি,কৃষি ও উদ্যান উন্নয়ন; ৬.কলেজ,মাধ্যমিক
 ও প্রাথমিক শিক্ষা; ৭.বন,বনসম্পদ সংরক্ষণ ও উন্নয়ন; ৮. গণস্বাস্থ্য ব্যবস্থা; ৯.আইন ও বিচার;
 ১০.পশু পালন ও বন্যপ্রাণী সংরক্ষণ; ১১.ভূমি ক্রয়,বিক্রয় ও বন্দোবস্ত; ১২.ব্যবসা-বাণিজ্য; ১৩.
ক্ষুদ্র ও কুটির শিল্প; ১৪.রাস্তাঘাট ও যাতায়াত ব্যবস্থা; ১৫.পর্যটন; ১৬.মৎস্য,মৎস্য সম্পদ উন্নয়ন
 ও রক্ষণাবেক্ষণ; ১৭.যোগাযোগ ও পরিবহন; ১৮.ভূমি রাজস্ব,আবগারী শুল্ক ও অন্যান্য কর
ধার্যকরণ; ১৯.পানি ও বিদ্যুৎ সরবরাহ;২০.হাটবাজার ও মেলা; ২১.সমবায়; ২২.সমাজ কল্যাণ;
২৩.অর্থ; ২৪.সংস্কৃতি,তথ্য ও পরিসংখ্যান;২৫.যুব কল্যাণ ও ক্রীড়া; ২৬.জনসংখ্যা নিয়ন্ত্রণ ও
পরিবার পরিকল্পনা; ২৭.মহাজনী কারবার ও ব্যবসা; ২৮.সরাইখানা,ডাকবাংলা,বিশ্রামাগার,
খেলার মাঠ ইত্যাদি; ২৯.মদ চোলাই,উৎপাদন,ক্রয়-বিক্রয় ও সরবরাহ; ৩০.গোরস্থান ও শ্মশান;
 ৩১.দাতব্য প্রতিষ্ঠান,আশ্রম,ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনাগার; ৩২.জল সম্পদ ও সেচ ব্যবস্থা;
৩৩.জুমচাষ ও জুম চাষীদের(জুমিয়া) পুনর্বাসন;৩৪.পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন; ৩৫.কারাগার;
 ৩৬.পার্বত্য চট্টগ্রাম সংক্রান্ত অন্যান্য কম গুরুত্বপূর্ণ বিষয়।

২.
ক) চাকমা,মারমা,ত্রিপুরা,মুরং,বোম,লুসাই,পাংখো,খুমী খিয়াং ও চাক- এই ভিন্ন ভাষাভাষী
দশটি ক্ষুদ্র ক্ষুদ্র জাতির সাংবিধানিক স্বীকৃতি প্রদান করা;
খ) পার্বত্য চট্টগ্রাম একটি 'বিশেষ শাসনবিধি' অনুযায়ী শাসিত হইবে সংবিধানে এই রকম
শাসনতান্ত্রিক সংবিধি ব্যবস্থা প্রণয়ন করা;
গ) বাংলাদেশের অন্যান্য অঞ্চল হইতে আসিয়া যেন কেহ বসতি স্থাপন,জমি ক্রয় ও
বন্দোবস্ত করিতে না পারে সংবিধানে সেই রকম সংবিধি ব্যবস্থা প্রণয়ন করা;
ঘ) পার্বত্য চট্টগ্রামের স্থায়ী অধিবাসী নন এই রকম কোন ব্যক্তি পরিষদের অনুমতি ব্যতিরেকে
যাহাতে পার্বত্য চট্টগ্রামে প্রবেশ করিতে না পারে সেই রকম আইনবিধি(Inner Line
Regulation)প্রণয়ন করা।তবে শর্ত থাকে যে কর্তব্যরত সরকারী ব্যক্তির ক্ষেত্রে ইহা
প্রযোজ্য হইবেনা।
ঙ) ১. গণভোটের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের জনগণের মতামত যাচাইয়ের ব্যতিরেকে পার্বত্য
চট্টগ্রামের বিষয় লইয়া কোন শাসনতান্ত্রিক সংশোধন(Amendment) যেন না করা হয়
সংবিধানে সেইরকম সংবিধি ব্যবস্থা প্রণয়ন করা;
২. আঞ্চলিক পরিষদ এবং পার্বত্য চট্টগ্রাম হইতে নির্বাচিত সংসদ সদস্যদের পরামর্শ ও
সম্মতি ব্যতিরেকে পার্বত্য চট্টগ্রামের বিষয় লইয়া যাহাতে কোন আইন অথবা বিধি
প্রণীত না করা হয় সংবিধানে সেই রকম শাসনতান্ত্রিক সংবিধি ব্যবস্থা প্রণয়ন করা;
চ) পার্বত্য চট্টগ্রামের স্থায়ী অধিবাসীদের লইয়া পার্বত্য চট্টগ্রামের জন্য স্বতন্ত্র পুলিশ বাহিনী
গঠন করা।তদুদ্দেশ্যে প্রয়োজনীয় আইন ও বিধি প্রণয়ন করা;
ছ) যুদ্ধ বা বহিঃআক্রমণ ব্যতীত আভ্যন্তরীণ গোলযোগের দ্বারা বাংলাদেশের অন্যান্য অঞ্চলে
বা উহার যে কোন অংশের নিরাপত্তা ও অর্থনৈতিক জীবন বিপদের সম্মুখীন হইলেও
আঞ্চলিক পরিষদ ও পার্বত্য চট্টগ্রান হইতে নির্বাচিত সংসদ সদস্যদের পরামর্শ ও
সম্মতি ব্যতীত পার্বত্য চট্টগ্রামে যেন জরুরী অবস্থা ঘোষণা করা না হয় সংবিধানে
সেই রকম শাসনতান্ত্রিক সংবিধি ব্যবস্থা প্রণয়ন করা;
জ) পার্বত্য চট্টগ্রামের সকল সরকারী,আধা-সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের সকল স্তরের
কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণীর কর্মচারী পদে পার্বত্য চট্টগ্রামের স্থায়ী অধিবাসী নন এমন কোন
ব্যক্তিকে যেন নিয়োগ করা না হয় সেই রকম আইন বিধি প্রণয়ন করা।তবে কোন পদে
পার্বত্য চট্টগ্রামের স্থায়ী অধিবাসীদের মধ্যে যোগ্যতাসম্পন্ন ব্যক্তি না থাকিলে সরকার
হইতে প্রেষণে উক্ত পদে নিয়োগ করা।

২.
১. ক) রাঙ্গামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান- এই তিন জেলা বলবৎ রাখিয়া একত্রে পার্বত্য
চট্টগ্রামকে একটি প্রশাসনিক ও রাজনৈতিক ইউনিতে পরিণত করা।
 খ) পার্বত্য চট্টগ্রামের নাম পরিবর্তন করিয়া পার্বত্য চট্টগ্রামকে 'জুম্মল্যান্ড' (Jummaland)
 নামে পরিচিত করা।
২. পার্বত্য চট্টগ্রামের জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক একটি পৃথক মন্ত্রণালয় স্থাপন করা।
৩. পার্বত্য চট্টগ্রামের ভিন্ন ভাষাভাষী জুম্ম জনগণের জন্য একটি বিশেষ বিচার ব্যবস্থা প্রবর্তন
করা।
৪.  পার্বত্য চট্টগ্রামস্থ বাংলাদেশ জাতীয় সংসদ আসনসমূহ জুম্ম জনগণের জন্য সংরক্ষিত
রাখিবার বিধান করা।
৫. ক) কাপ্তাই জল বিদ্যুৎ প্রকল্প কেন্দ্র এলাকা ( Power Project Centre Area),বেতবুনিয়া
ভূ-উপগ্রহ কেন্দ্র এলাকা,রাষ্ট্রীয় শিল্প কারখানা এলাকা এবং রাষ্ট্রীয় স্বার্থে অধিগ্রহণকৃত
জমি ব্যতীত অন্যান্য সকল শ্রেণীর জমি,পাহাড় ও কাপ্তাই হৃদ এলাকা এবং
সংরক্ষিত (Reserved) বনাঞ্চলসহ অন্যান্য সকল বনাঞ্চল পরিষদের নিয়ন্ত্রণ ও
আওতাধীন করা।
খ) কাপ্তাই জল-বিদ্যুৎ প্রকল্প কেন্দ্র এলাকা ( Power Project Centre Area),বেতবুনিয়া
ভূ-উপগ্রহ কেন্দ্র এলাকা,রাষ্ট্রীয় শিল্প কারখানা এলাকা এবং রাষ্ট্রীয় স্বার্থে অধিগ্রহণকৃত
জমির সীমানা সুনির্দিষ্ট করা।
গ) পরিষদের নিয়ন্ত্রণ ও আওতাধীন কোন প্রকারের জমি পাহাড় পরিষদের সম্মতি
ব্যতিরেকে সরকার কর্তৃক অধিগ্রহণ ও হস্তান্তর না করিবার প্রয়োজনীয় আইনগত
ব্যবস্থা গ্রহণ করা।
ঘ) পার্বত্য চট্টগ্রামের স্থায়ী বাসিন্দা নন এমন ব্যক্তির দ্বারা বেদখলকৃত ও অন্য উপায়ে
বন্দোবস্তকৃত বা ক্রীত বা হস্তান্তরকৃত সমস্ত জমি ও পাহাড়ের প্রকৃত মালিকের
নিকট অথবা পরিষদের নিকট হস্তান্তর করা।
ঙ) পার্বত্য চট্টগ্রামের স্থায়ী বাসিন্দা নন এমন ব্যক্তির নিকট বা কোন সংস্থাকে যে সমস্ত
জমি বা পাহাড় রাবার চাষ,বনায়ন অথবা অন্য কোন উদ্দেশ্যে 'লীজ'(Lease) বা
বন্দোবস্ত দেওয়া হইয়াছে,সেই সমস্ত জমির লীজ ও বন্দোবস্ত বাতিল করা এবং
ঐ সমস্ত জমি ও পাহাড় পরিষদেরর নিয়ন্ত্রণ ও আওতাধীন করা।
চ) সামরিক ও আধা-সামরিক বাহিনীর ক্যাম্প ও সেনানিবাস কর্তৃক পরিত্যক্ত সকল
এলাকা পরিষদের নিয়ন্ত্রণ ও আওতাধীন করা।

৩.
১. ১৭ই আগস্ট,১৯৪৭ সাল হইতে যাহারা বেআইনিভাবে পার্বত্য চট্টগ্রামে অনুপ্রবেশ করিয়া
পাহাড় কিংবা ভূমি ক্রয়,বন্দোবস্ত ও বেদখল করিয়া অথবা কোন প্রকারের জমি বা পাহাড়
ক্রয়,বন্দোবস্ত ও বেদখল ছাড়াই বিভিন্ন স্থানে ও গুচ্ছগ্রামে বসবাস করিতেছে সেই সকল
বহিরাগতদেরকে পার্বত্য চট্টগ্রাম হইতে অন্যত্র সরাইয়া লওয়া।
২. ১৯৬০ সালের পর হইতে যে সকল জুম্ম নর-নারী ভারতে চলিয়া যাইতে বাধ্য হইয়াছে
তাহাদের সকলের সম্মানজনক প্রত্যাবর্তন ও সুষ্ঠু পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করা।
৩. কাপ্তাই বাঁধের সর্বোচ্চ জলসীমা নির্ধারণ করা এবং কাপ্তাই বাঁধে ক্ষতিগ্রস্থ পরিবারসমূহের
সুষ্ঠু পুনর্বাসনের ব্যবস্থা করা।
৪. ক) সীমান্তরক্ষী বাহিনীর ক্যাম্প ব্যতীত সামরিক ও আধা-সামরিক বাহিনীর সকল
ক্যাম্প ও সেনানিবাস পার্বত্য চট্টগ্রাম হইতে তুলিয়া লওয়া।
খ) বহিঃশত্রুর আক্রমণ,যুদ্ধাবস্থায় জরুরী অবস্থা ঘোষণা ব্যতীত পার্বত্য চট্টগ্রামে কোন
সেনাবাহিনীর সমাবেশ না করা ও সেনানিবাস স্থাপন না করা।

৪.
১. ক) পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সকল সদস্যদের যথাযথ পুনর্বাসনের ব্যবস্থা
অবলম্বন করা।
খ) পার্বত্য চট্টগ্রাম জনসং হতি সমিতির কোন সদস্যের বিরুদ্ধে যদি কোন প্রকারের
মামলা,অভিযোগ, ওয়ারেন্ট,হুলিয়া থাকে অথবা কাহারও অনুপস্থিতিতে যদি কোন
বিচার নিষ্পন্ন হইয়া থাকে তাহা হইলে বিনা শর্তে সেইসব মামলা,অভিযোগ,ওয়ারেন্ট ও
 হুলিয়া প্রত্যাহার ও উক্ত বিচারের রায় বাতিল করা এবং কাহারও বিরুদ্ধে কোন
প্রকারের আইনগত ব্যবস্থা গ্রহণ না করা।
গ) পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কার্যকলাপে জড়িত করিয়া পার্বত্য চট্টগ্রামের স্থায়ী
বাসিন্দাদের মধ্যে যদি কাহারও বিরুদ্ধে কোন প্রকারের মামলা,অভিযোগ, ওয়ারেন্ট,
হুলিয়া থাকে অথবা কাহারও অনুপস্থিতিতে যদি কোন বিচার নিষ্পন্ন হইয়া থাকে তাহা
হইলে বিনা শর্তে সেইসব মামলা,অভিযোগ,ওয়ারেন্ট ও হুলিয়া প্রত্যাহার ও উক্ত বিচারের
রায় বাতিল করা এবং কাহারও বিরুদ্ধে কোন প্রকারের আইনগত ব্যবস্থা গ্রহণ না করা।
২. ক) বাংলাদেশ সিভিল সার্ভিস ও প্রতিরক্ষা বাহিনীতে জুম্ম জনগণের জন্য নির্দির্ষ্ট কোটা
সংরক্ষণ করা।
খ) বিশ্ববিদ্যালয়,মেডিকেল কলেজ,ক্যাডেট কলেজ,কারিগরী ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে
 জুম্ম ছাত্র-ছাত্রীদের জন্য আসন সংরক্ষণ করা এবং বিদেশে উচ্চ শিক্ষা ও গবেষণা
 লাভের সুযোগ প্রদান করা।
গ) সরকারী চাকুরীতে জুম্ম জনগণের জন্য বয়ঃসীমা ও শিক্ষাগত যোগ্যতা শিথিল করা।
৩. ক) সরকারী অনুদানে পার্বত্য চট্টগ্রামের জন্য একটি ব্যাংক প্রতিষ্ঠা করা।
 খ) ভূমিহীন ও জুম চাষীদের (জুমিয়া) পুনর্বাসনসহ কৃষি,শিল্প,শিক্ষা,স্বাস্থ্য,সংস্কৃতি,রাস্তা-ঘাট
 প্রভৃতি খাতে বিশেষ অর্থনৈতিক পরিকল্পনা ও তজ্জন্য সরকার কর্তৃক প্রয়োজনীয় অর্থ
 বরাদ্দ করা।
 ৪. পার্বত্য চট্টগ্রামে একটি পূর্ণাঙ্গ বেতার কেন্দ্র স্থাপন করা।
৫. পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বহাল রাখা এবং উহা পরিষদের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে আনা।

৫. পার্বত্য চট্টগ্রামের সমস্যা শান্তিপূর্ণ রাজনৈতিক উপায়ে সমাধানের লক্ষ্যে অনুকূল পরিবেশ
গড়িয়া তোলা একান্ত অপরিহার্য।তৎপ্রেক্ষিতে-
১. সাজাপ্রাপ্ত বা বিচারাধীন বা বাংলাদেশ সশস্ত্র বাহিনীর হেফাজতে আটককৃত সকল জুম্ম
নর-নারীকে বিনাশর্তে অনতিবিলম্বে মুক্তি প্রদান করা।
২. পার্বত্য চট্টগ্রামের প্রশাসনকে অনিতিবিলম্বে বেসামরিকীকরণ করা।
৩. জুম্ম জনগণকে গুচ্ছগ্রাম,বড়গ্রাম,শান্তিগ্রাম,যুক্তগ্রাম ও আদর্শগ্রামের নামে গ্রুপিং
করিবার কার্যক্রম বন্ধ করা এবং এই গ্রামসমূহ অনতিবিলম্বে ভাঙ্গিয়া দেওয়া।
৪. বাংলাদেশের অপরাপর অঞ্চল হইতে আসিয়া পার্বত্য চট্টগ্রামে অনুপ্রবেশ,বসতি স্থাপন,
পাহাড় ও ভূমি ক্রয়, বন্দোবস্ত,হস্তান্তর ও বেদখল বন্ধ করা।
৫.পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানে ও গুচ্ছগ্রামে বসবাসরত বহিরাগতদেরকে পর্যায়ক্রমে
পার্বত্য চট্টগ্রাম হইতে অনতিবিলম্বে অন্যত্র সরাইয়া লওয়া।
৬. সীমান্তরক্ষী বাহিনীর (BDR) ক্যাম্প ব্যতীত অন্যান্য সামরিক ও আধা-সামরিক
বাহিনীর সেনানিবাস ও ক্যাম্পসমূহ পর্যায়ক্রমে পার্বত্য চট্টগ্রাম হইতে তুলিয়া লওয়া।
                                                                                                                                                                   
[বিঃদ্রঃ-৪ ডিসেম্বর,শুক্রবার,১৯৯২ পার্বত্য চট্টগ্রাম যোগাযোগ কমিটির মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিকট পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি কর্তৃক সংশোধিত আকারে পাঁচ দফা দাবীনামা পেশ করা হয়।]

শনিবার, ২৭ জুন, ২০২০

২৭জুন ২০২০!!

 ২৭জুন ২০২০!!
১৯৯৬ সাল ১১ জুন রেত সংভাগত বাংলাদেঝর আর্মিউনে সক্যে হিল উইমেন্স ফেডারেশনের গরা কামিতি বাহ্ কাবিদ্যং/ সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমারে ধুরি নিলাক। ধুরি নেজানা পোইদ্যানে সুয়োল গরা অইয়ে- কল্পনা চাকমারে খামাক্কা জেদা না অয় মরা পা পরিব। 
পাহাড়ি গণপরিষদ, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন এক সমারে এগত্তর অই ২৭  জুন ১৯৯৬ সালত বাঘাইছড়িত বেন্যা-সাজন্যাসং পানি- বরপদ অবরোধ গরিবার দাক দিলাক। এ কামান গত্তে  রুপম চাকমা (১৬) নাঙে একজন এসএসসি পরীক্ষার্থী ভি ডি উনে গুলি গরি মারে ফেল্লোন। পরে তার মরাবো আর পা ন’ যায়। আর’ অবরোধ চলদে মনোতোষ চাকমা (১৫), সমর বিজয় চাকমা (১৮) ও সুকেশ চাকমা (১৬) সেটেলার বাঙালুনে তারারে ধুরি নেজেলে তারারেয়্য আ পা ন’ যায়।
ছবি- CHT Indigenous peoples Bangladesh





কেন আঞ্চলিক স্বায়ত্ব শাসন?

বাংলাদেশ খসড়া সংবিধান প্রণয়ন কমিটির নিকট পার্বত্য চট্টগ্রামের জনগণের শাসনতান্ত্রিক অধিকার দাবীর- আবেদন পত্র গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের ভাবী ...