শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

"চাঙমা সাহিত্য বাহ্" ও আমি: সুনানু প্রজ্ঞা আলো তালুকদার

 

ভাষা একটি জাতির পরিচিতিও বটে! তাই প্রত্যেক জাতির নিজ নিজ ভাষাকে আমি খুবই সম্মান করি।

আমাদেরও আছে নিজস্ব ভাষা, চাঙমা(চাকমা) ভাষা! কিন্ত ছোটবেলা থেকেই চাঙমা ভাষাটাকে যত না চর্চা করেছি তার চেয়ে বেশি চর্চা করেছি বাংলা ভাষাকে! রাষ্ট্রভাষা হিসেবে হযতো বাংলা ভাষাটা শেখা অত্যন্ত জরুরি কিন্তু তার পাশাপাশিও নিজের ভাষাটা চর্চা করার সুযোগ যদি থাকতো তাহলে সেটা হতো আমাদের দেশের সেরা কাজের মধ্যে একটি। কিন্তু অনগ্রসর পাহাড়ি উপত্যকায় বাস করা এ জনগোষ্ঠী কতটুকু সে সুযোগ পেয়েছি! একদিকে সরকারের সহযোগিতার অভাব অন্যদিকে অনগ্রসর জনগোষ্ঠীর বিলুপ্তপ্রায় ভাষার চর্চা শুরু করাটাও ছিলো একটি প্রধান অন্তরায়। এক্ষেত্রে সরকারের সহযোগিতা থাকলেও আমরা হয়তো শিখতে কিংবা চর্চা করতে পারতাম না! তার কারণ হিসেবে বলতে পারি বর্তমান অবস্থা। মায়ের ভাষায় লেখা বই অন্তত কিছুটা হলেও প্রাথমিক স্কুলগুলোতে পাওয়া যাচ্ছে কিন্তু সেগুলো শেখানোর জন্য শিক্ষক কই!! না আছে শেখানোর মন মানসিকতা!
বাংলা ভাষাটা শিখেছি ব্যবহার করছি এটা আমাদের জন্য খুবই ভালো বলা যায়। কিন্তু যেখানে বাঙ্গালির উপস্থিতিই নেই, যেখানে কোনদিন বাঙালির প্রয়োজনই নেই এমন অনেক সভা সমাবেশেও কেনো আমরা নিজেদের চাঙমা ভাষাকে ব্যবহার না করে বাংলা ভাষাকে ব্যবহার করছি সেটার জন্যই আমার যতো আফসোস ও আপত্তি।
আমাদের কি নিজস্ব ভাষা নেই?
সরকার শিখতে বাধা দিচ্ছে?
নাতো! আমরাই শিখতে পারছিনা, শিখতে উৎসাহী হচ্ছি না! এর দায় আমরা কখনো সরকারের নিকট চাপাতে পারি না। দুঃখজনক হলেও এর দায় এখনো আমাদের।
নিজস্ব ভাষা থাকা সত্ত্বেও আমরা সেটা ব্যবহার করতে পারছিনা তার দুইটি প্রধান কারণঃ
১) নিজের ভাষাটাকে না জানা
২) নিজের ভাষাটা কোন কাজে লাগবেনা এটা ভাবা।
★ আমার ভাষাটা শিখার দায়িত্ব আমার আবার শেখানোর দায়িত্বও আমার। আজ থেকে কিছু বছর আগে নাহয় শেখানোর কেউ ছিলো না! কিন্তু আজ? বিভিন্নজনে নানাভাবে শিখিয়ে যাচ্ছে।
"চাঙমা সাহিত্য বাহ্" প্রতিটি যায়গায় যায়গায় খুব কব মুল্যে চাঙমা ভাষা শেখাচ্ছে। শেখাচ্ছে আর ভাষার উন্নয়নে কাজ করছে। সুতরাং যারা এই ভাষাটাকে পারেনা তাদের বর্তমানে শিখে নেওয়ার সুযোগ আছে।
★দ্বিতীয়টার জন্য আমার কোন বাক্য রাখার নেই। যে জাতি নিজের জাতীয়তাকে লালন করতে চায়বে তার মাথায় সে চিন্তাটা থাকার কথা না। তবে যারা এখনো এতটুকু বোঝার ক্ষমতা হয়নি তাদের কে বোঝানো খুবই জরুরী। "চাঙমা সাহিত্য বাহ্" আজকে সে কাজটিও করছে।
চাঙমা সাহিত্য বাহ্'র সেসব কাজে অংশগ্রহণ করছি কেবলমাত্র আমার সেই আফসোস থেকেই।
ধন্যবাদ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কেন আঞ্চলিক স্বায়ত্ব শাসন?

বাংলাদেশ খসড়া সংবিধান প্রণয়ন কমিটির নিকট পার্বত্য চট্টগ্রামের জনগণের শাসনতান্ত্রিক অধিকার দাবীর- আবেদন পত্র গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের ভাবী ...