শুক্রবার, ৩ জুলাই, ২০২০

গুইমারার হাফছড়ি ইউনিয়নের পক্ষীমুড়ো এলাকায় নতুন সেনাক্যাম্প স্থাপনের পাঁয়তারা

সেনাক্যাম্প স্থাপন করার জন্য জায়গাটি বাঁশ দিয়ে ঘেরা দেওয়া হয়েছেখাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলার হাফছড়ি ইউনিয়নের অন্তর্গত পক্ষীমুড়ো এলাকার হাতিমুড়ো নামক স্থানে পাহাড়িদের জায়গা জবরদখল করে নতুন একটি সেনাক্যাম্প স্থাপনের পাঁয়তারা চলছে বলে খবর পাওয়া গেছে।
উক্ত জায়গাটি আগে মহালছড়ি উপজেলাধীন ছিল। বর্তমানে গুইমারা উপজেলায় অন্তর্ভুক্ত হয়েছে।
জানা গেছে, উক্ত জায়গায় ক্যাম্প স্থাপনের পরিকল্পনার অংশ হিসেবে গত ২৮ - ৩০ জুন ২০২০ তিনদিন ধরে মহালছড়ি জোন থেকে একদল সেনা সদস্য সেখানে অবস্থান করে। এ সময় তারা পার্শ্ববর্তী গ্রামের কয়েকজন কার্বারীকে ডেকে নিয়ে ওই স্থানে ক্যাম্প স্থাপন করা হবে বলে জানায় এবং জঙ্গল সাফ করা ও মাটি কেটে সমান করার নির্দেশ দেয়। এছাড়া ওই জায়গায় কেউ যেতে পারবে না, এমনকি আশে-পাশে গরুও চরাতে পারবে না বলে নিষেধাজ্ঞা প্রদান করে। বর্তমানে ওই জায়গাটি চারপাশে বাঁশ দিয়ে ঘেরা দেওয়া হয়েছে।
টাঙানো হয়েছে লাল পতাকাস্থানীয়রা পাহাড়িরা এ প্রতিবেদককে জানান, যে জায়গায় ক্যাম্প স্থাপনের পাঁয়তারা চলছে ওই জায়গায় কয়েক বছর আগে তারা একটি বৌদ্ধ বিহার নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন এবং টিলার মাটি কেটে বিহার তৈরির জন্য উপযোগী করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত নানা কারণে তারা বিহার স্থাপন করতে পারেননি।
ধুতাঙ্ক ভিক্ষুকে খাবার দেওয়ার জন্য স্থানীয়দের তৈরি করা মাচাং ঘরতবে নতুন করে আবারো উক্ত জায়গায় বিহার নির্মাণের উদ্যোগ নিচ্ছিলেন জানিয়ে তারা আরো বলেন, গত কয়েকদিন আগে এক ধুতাঙ্ক বৌদ্ধ ভিক্ষুকে তারা সেখানে এনেছিলেন এবং তিনি কয়েকদিন পর্যন্ত সেখানে অবস্থান করেছিলেন। তাকে সোয়াইং (খাবার) দেওয়ার জন্য সেখানে তারা অস্থায়ী একটি ছোট্ট মাচাং ঘর তুলেছিলেন। সে ঘরটি এখনো রয়েছে।
তাদের এই নতুন করে বিহার নির্মাণে উদ্যোগ ভেস্তে দিতে ও জায়গাটি জবরদখল করতেই মূলত সেখানে সেনাক্যাম্প স্থাপন করা হচ্ছে বলে তারা অভিযোগ করেছেন।
এদিকে সেখানে সেনা ক্যাম্প স্থাপনের খবরে স্থানীয়রা নানা আশঙ্কার কথা এ প্রতিবেদককে জানিয়েছেন।
Darbacha Changma, সংবাদ সফর এবং আরও 14 জন
3টি কমেন্ট
2 বার শেয়ার করা হয়েছে
লাইক করুন
কমেন্ট করুন
শেয়ার করুন


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কেন আঞ্চলিক স্বায়ত্ব শাসন?

বাংলাদেশ খসড়া সংবিধান প্রণয়ন কমিটির নিকট পার্বত্য চট্টগ্রামের জনগণের শাসনতান্ত্রিক অধিকার দাবীর- আবেদন পত্র গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের ভাবী ...