রবিবার, ১১ মার্চ, ২০১৮

ত্যুঅ মুই কিত্তে অলর? ইনজেব চাঙমা




মরয়্য লো আঘে, আঘে রন্
দ্বি’বে চোক্-কান্, আহ্ত-থেঙ
মুইয়্য দ’ মানুচ।
তেহ্, এধক কিত্তেই চোগত ন’ বাজানা?

অহয়, অহয়,
মুই তমসান গায়গধরে নয়,
তমাসান বুদ্ধি - বল্ নেই, জনে ধনে হীন।
মাত্তর,
মুইয়্য দ’ মানুচ।

রাজানগর, বিবির হাট, নাজিরহাট আহরি নিলা
ক্ষী গুর’সান কিচ্ছু ন’ কোই
আজারো দুক বুগত বানি এলুঙ
মুরোল্যা দেজত, হিল চাদেগাঙত।

কধক রন দুগে, কেজ্যে নল খাগারলোই লাড়েই গরি
অনাবাদি জমি বানেলুঙ ভুই।
আন্দার মোন জুম কাবি
গুরিলুঙ বাগান, ঘর।
সিআনিয়্য তমার চোগ’ শাল!
কাপ্তে গধা বানি ধোবেই দিলা।
ছিদি পরল্লঙ যিন্দি চোক’ পহ্ র দেঘে,
পরান তোড়ে পারে,
এক ধুব’ বাশ অলঙ ফারক।
কিও গেলঙ নেফা, মিজোরাম, তিবিরে ভারত,
কিও থেলঙ দেচকুলত।
নেগে - মোগে, বাপে-পুদে, ভেইয়ে-ভেইয়ে,
বোনে-বোনে ইত্তোহুদুম্মোই অলঙ ফারক।
তোমার,
ত্যুঅ তিত্তি ন’ অয়? ঈল ন’ মরে?
চেঙেই, কাজালং, ফেনি, মিঙিনি কুল নিলা আহ্ রি।
সালেন,
কধক আর্ গায় সয়োনা?
ইক্যে,
চোগর মুজুঙে মামারে ঝাবাদন,
নোনিয়ে বোন্নুরে ধরি নেযাদন;
বাবারে বানি নেযাদন
দাধা আ নোনিয়ে ভেইবোরে জেলত দেদন।
ভেইয়ে ভেইয়ে কোজ্যা বাজেই দেদন।
ত্যুঅ মুই কিত্তে অলর?


উজে য’ ইনজেব চাঙমা



সোনা, পরেশ, প্রিয়..., টিংকু;
জাদ’র লোরবোউন শুনরনি?
ঐ এ্যাইল জারানি দাগি কর,
ঐ কাপ্তে ধেবাবো দাগি যার,
ফাগোনর বোইয়েরান কানে কানে কোই যার,
উজে য’ উজে য’ বোই থেবার নেইদ’ অক্ত।
জাত্তো আঘে বেনালত।

ও ধর্ম,
ও পাহাড়িকা-শ্রেয়.., এলি..., সম্ভু,
ব্রিটিচ, পাকিসত্মান তোড়েই বাংলা ৪৭ বজর
জাদর পাত্থলী এম এন লারমার
চের দফা দাবী ন’ ফেলং এয’,
জাত্তো অহ্ল’ কত্তা কত্তা, ভেধা ভেধা
চিত জুরেবার মন গলেবার কি আঘে দরপ?
উজে য’ উজে য’ বোই থেবার নেইদ’ অক্ত।
জাত্তো আঘে বেনালত।
জাগা জমি ধুবি গেল, বর পরঙ যেই পেলং’
ভাচ ওক্কোর সাহিত্য সংস্কৃতি আহজি গেল’,
মন বোঝেবং কিঙিরি?
চিগোন ছড়া মরি গেল’, মোনমুড় নাদা অহল
বেঙ্গমা-বেঙ্গমী সারিলাক আদাম
ভরিল’ শুকুন’ পালে; বাজিবং কিঙিরি?
উজে য’ উজে য’ বোই থেবার নেইদ’ অক্ত।
জাত্তো আঘে বেনালত।

বুধবার, ৭ মার্চ, ২০১৮

নারীর প্রতি আহবান





নারী শুধু দাসী চলবেনা
স্ত্রী হলে চলবেনা,
সবের উপর হতে হবে।

তুমিওতো সমাজের একজন, দেশের একজন
ভবিষ্যৎ জাতির পথপ্রদর্শক।
আর নয় গৃহের গ-ীবদ্ধ খাঁচায়,
নিদারম্নন দুর্দশায় পিঞ্জবদ্ধ দরজা খুঁলে,
এগিয়ে চলো সবার শীর্ষে।

তুমিও তো এক দুর্বার সংগ্রামী শক্তি
তুমিওতো বীরঙ্গনা সখিনা,
সেই বিল্পবী বীর কন্যা প্রীতিলতা,
তাদের রক্ত মিশে আছে শির উপশিরা।

জুম্ম ঘরে ঘরে নারীর জাতির
শক্তি খেলা মেতেছে আজ;
তোমার সাফল্য তোমার আত্মদান
তোমার আত্মদানে হয়ে উঠুক নওল ইতিহাস।
বাঙ্গালী জানুক বিশ্ব জগৎ অবলোক করুক,
জুম্ম নারী আজ আর পিছনে নেই।

শনিবার, ৩ মার্চ, ২০১৮

ভালেদি আ এজাল এই দ্বি’আন সং অহলে আমি আমা সবন - আঝা বেক পুরে পারিবং



দাঙগুবি শ্রেয়সী

শ্রেয়সী চাঙমা (ফগদাঙি সিদানা কাবিদ্যাঙ, চাঙমা সাহিত্য বা, গরা কমিতি) তার এক্খান কধা মর খুউব বুক ভরি যিয়ে, মুরি গেলতিরোচ গেল্লে কেল্যা মালছড়ি কলেজত তিন মাজ্যা চাঙমা লেঘা সার্টিফিকেচ কোর্স ফগদাঙি অক্ত খলা পজ্জোনীত তে কোইয়ে, “যারা জাত্তোরে কোচপান তারারে চাঙমা লেঘা শিঘানা কুজোলী গরা পরেআর কোইয়ে, “এচ্যে মার্চ মাস তারিক ২০১৮ ইংরেজি ইবে এক্কো মাস যে মাজত গাজপাদা ঝুড়ি যায় মোন-মুড়ত গাজে গাজে নানাঙ ফুল ফুদি পিত্থিমীআন রাঙেয়্যন কু-কু কোকিলনানাঙ পেইকয়ে ভরি উত্তে এধক্যে এক অক্তত এচ্যা চাঙমা লেঘা সার্টিফিকেট কোর্স ফগদাঙি কধ যার এই দিন্নু আমি, তুমি, এচ্যে যারা ইয়োত সাতকাম পেলে সরিত অইয়েই এ কলেজত তমারে ঈদোত গাদে রাঘেব’ বিজক’ পাদা।”
               মুইয়্য তা কধা সুদ নাল আহদে কোম, বাপ-ভেই, মা-বোন লক, গোদা পিত্তিমীআন মুজুঙে আক্কোই যার, নিজভাচ, ওক্কোর, সাহিত্য-সংস্কৃতিলোই। বানা আমি পর ভাচ, ওক্কোর, সাহিত্য, সংস্কৃতিলোই লুধুপুধু অই আঘি। আঘি জাত ভেইয়ে রুগরুগ্যা গরি; কেনা বানি রাঘেই মন খুলমেলা গরি বোই কধা বাত্তায় সংমিলনিত আমনর সাহিত্য সংস্কৃতিলোই উজে যেই। ভালেদি এজাল এই দ্বি’আন  সং অহলে আমি আমা সবন - আঝা বেক পুরে পারিবং। 
             এচ্যে দেঘর, আমা জাত ভেই-বোনুন কুধু পুরি আঘন? যক্যে হিলর ভিদিরে যেবং সক্যে দিঘি জাত্তো কত্তমান লেম পরি আঘে? নেই লেঘা পড়া। ১২-১৪ বয়স অহরে বো দেদন, লদন মোক। এচ্যে মেরুং যেনেই শুনিলুঙ, ক্লাশ সেভেনত পর্বোয়া এক্কো পুঅলাই এক্কো মিলে বো উত্তেগি। আ এক জন বিচের অহর, মদ খেই তা ঘরান আগুন বাজেই দিয়্যা; তার বিচের। এধক্যে ঘটনা বানা এচ্যে নয়।
চাঙমা লেঘা কোর্স ফগদাঙ গরের দাঙগু সুসময় চাঙমা

                সালেন আমি কুধু পরি আঘি ইত্তুন অনুমান গরি পারির। সেনে আমাত্তুন কাম গরিবার বহুত কাম পরি আঘে। জাত ভেইয়ে রেনা রেনি গরি থেলে অন কাম গরি ন’ পারিবং। মুই বিশ্চেস গরঙ, এই কুলি যুগতয়্য সে সত্য যুগর রাম, মহাভারতর অর্জুন আঘন। তারা নিজ’ কধা ন’ ভাবি, বুড় মা-বাপর কধা চিন্তে ন’ গরি বানা সমাজর কধা, জাদর কধা ভাবি, জাত্তোত্যাই, সমাচ বারেদিত্যাই অনসুর লারেই গরি যাদন। এচ্যে তারা বেন্যা আনুনি-নুনচো ভাত খেই গোদা দিন্নু উবোচ আহবাচ কাম গরিবার গরি যাদন।
            সালেন, এচ্যে যারা জাদর রাজনীতি দলুন আঘন, তারা যুনি তারারে এক্কা রিনি চেলে, এজাল দিলে তারা খামাক্কাই জাদর ভাচ, ওক্কোর, সাহিত্য সংস্কৃতি থিদব্বর গরি পারিবাক। গাজ’ পাদা ঝুড়ি যেব আর নুয়ো গরি কোর উদিব, গাজে গাজে ফুল ফুদি ঝাক ঝাক নুয়ো নুয়ো গাচ উদিবাক। সক্যে হিলচাদেগাঙ এ্যাইলে সাজিব’।সে পুরোন’ রীদিসুদোম ফেলে মিলে-মরদে মিলি জুলি সংসমারে বাকত লামি পারল্লে দোল এক্কান সমাচ থিদব্বর অহব।     

বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৮

OurLand OurLife


পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত,পার্বত্য চট্টগ্রামে যে সব অবৈধভাবে পর্যটন রয়েছে সেগুলো কাছ থেকে বিরতা থাকার জন্য অনুরোধ করা গেল, কারন পাহাড়ীদেরকে উচ্ছেদ করে ভূমিগুলো কেড়ে নিয়ে জোর পূর্বক ভাবে দখল করে সেখানে পর্যটন স্থাপন করা হয়েছে। যেমন, বান্দরবান -নীলগিরি- ৬০ একর জমি দখল করে ২০০ ম্রো ও মারমা পরিবার উচ্ছেদ হয়েছে। (জীবননগর ) ৬০০ একর উচ্ছেদ -১২৯ ম্রো পরিবার। (চন্দ্রপাহাড়) ৫০০ একর । (নীলাচল) ২০ একর উচ্ছেদ - ১০০ ত্রিপুুরা,তঞ্চঙ্গ্যা, মারমা পরিবার।(ডিমপাহাড়) ৫০০ একর উচ্ছেদ -২০২ ম্রো পরিবার । (রাঙ্গামাটি) সাজেক ভ্যালি ৫ একর উচ্ছেদ ৬৫ পাংখোয়া ও ত্রিপুরা।

কেন আঞ্চলিক স্বায়ত্ব শাসন?

বাংলাদেশ খসড়া সংবিধান প্রণয়ন কমিটির নিকট পার্বত্য চট্টগ্রামের জনগণের শাসনতান্ত্রিক অধিকার দাবীর- আবেদন পত্র গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের ভাবী ...