রবিবার, ৫ এপ্রিল, ২০২০

দেঘা পিয়োং তরে- ইনজেব চাঙমা


রাঙা গরি বেলান উদে পুগ’ মোন সেরেদি
কাম্মো লগে কামত যান আঝায় বুক বানি।
কধক সবন, কধক আঝায় বাগত ধরন তারা
দিন জাদে ঈয়োত জায় তরুনো অয় ত্যুঅ বুগ’ আঝা।
ঝরে ভিজি, রোদে পুরি আহ্’জি ন’ সরে মুয়োত
আহ্’লুল্লোই দুলুল্লোই অতালিয়ে কোচপানা আঘে মানেই জীংকানিত।
এ জীংকানিত্তু আহ্’ঝি জেলে ও নাগরো তুই
সবন দেঘেই সবন ভাঙিলে কি আর কোম মুই!
তুই কি খবর পাচ-
কেঝান আঘং মুই?
খরান্যা কবা সান ভগঙর, এ মুরত্তুন ঐ মুরত
আঝা-সবন ইধোত গাদেই জনি পাং তরে লাগত।
বর্ষা চাঙমা
ভঙদ্যা ভঙদ্যা লাগত পেলং-
সিবে কন মিলে?
চুল বেড়েই চেলাঙ গরি পরি কল’, মুই তর নাগরো।
কধা বাত্তায় চাল চলনে ন’ দ’ পাং ত সান,
বারবাঙারে তুদি গরি কয়-
বাপ্পো আ মাগুলোরে চিত পুরিনেই ফিরি এই বদলেলং ছলআন।
তরে মুই বিশ্চেচ জাং, বিশ্চেচ জাং ত মুয়ো ভাচ
জাদর সবনানি গরিবং তজিমপুর জনিও অয় পিত্তিমী নাচ।
দি জনে এবার আমি গঙারে দিবগোই ভাত জোরা
মরিলে মরিবং সমারে কন’ জনে ন’ পেই কারর পোরা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কেন আঞ্চলিক স্বায়ত্ব শাসন?

বাংলাদেশ খসড়া সংবিধান প্রণয়ন কমিটির নিকট পার্বত্য চট্টগ্রামের জনগণের শাসনতান্ত্রিক অধিকার দাবীর- আবেদন পত্র গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের ভাবী ...